ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

রমজানে ব্যায়াম করার আদর্শ সময় কখন?

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ২৫ এপ্রিল ২০২২   আপডেট: ১৬:৩৫, ২৫ এপ্রিল ২০২২
রমজানে ব্যায়াম করার আদর্শ সময় কখন?

রোজা রেখে ব্যায়াম করাটা বেশ কঠিন একটা কাজ। কারণ এ সময় আমাদের মাঝরাতে সেহরি করে পুরো দিন উপোস থাকতে হয়। খাওয়া দাওয়া ও ঘুমানোর সময়সূচি পাল্টে যায়। তবে এর মাঝেও নিজেকে সুস্থ রাখার জন্য ব্যায়াম করা উচিত।

ফিটনেস বিশেষজ্ঞরা রমজানের সময় হালকা ব্যায়ামের পরামর্শ দেন। কারণ দিনজুড়ে পানিহীন থাকতে হয় আমাদের। এক্ষেত্রে হাঁটা,অল্প গতিতে দৌড়ানোর মতো ৩০ মিনিট সময় নিয়ে ওয়ার্ম আপ, হালকা ব্যায়ামের কথা বলেন ফিটনেস বিশেষজ্ঞরা।

রমজানে কোন সময় ব্যায়াম করবেন 

প্রচন্ড গরম, তার উপর রমজানে যেহেতু কিছু খাওয়া যায় না, তাই বেশিমাত্রার কার্ডিও ওয়ার্ক আউট না করার কথা বলেন ফিটনেস বিশেষজ্ঞরা। সপ্তাহে দুই দিনের বেশি হালকা কার্ডিও সেশন না করার কথা বলেন তারা। রমজানে ব্যায়ামের আদর্শ কয়েকটি সময়-

* ইফতারের ৯০ মিনিট আগে হাঁটা, জগিং করা যেতে পারে। এছাড়া স্ট্রেচ করার মতো হালকা ব্যায়ামও করতে পারেন। 

* ইফতারের ১ ঘণ্টা পরে কার্ডিও সেশন করা যেতে পারে। তবে ইফতারের ঠিক পর পরই ভরা পেটে ব্যায়াম করা ঠিক না।

* হালকা ব্যায়ামের পর শক্তিবর্ধক খাবার ও প্রচুর পানীয় পান নিশ্চিত করতে হবে। কারণ রোজা রাখার কারণে এমনিতেই পানি শূণ্যতা থাকছে আপনার। ব্যায়ামের পর ঘেমে আরো পানি শূণ্য হয়ে যাবেন আপনি। 

* রাত ১১টা থেকে ভোররাত ২টার মাঝামাঝি সময়েও ব্যায়াম করতে পারেন। বিকেলে যদি বিশ্রামের সুযোগ পান আপনি, তাহলে এই সময়ে হালকা ব্যায়াম করলে উপকার পেতে পারেন।

* ভোররাত ৩টা থেকে ৪টা পর্যন্ত সময়ের মাঝেও হালকা ব্যায়াম করা যেতে পারে। রাতের খাবার থেকে শক্তি যোগাড় করে ব্যায়াম সেরে সেহরি খেতে পারেন। এভাবে হালকা ব্যায়াম করলে দিনজুড়ে সতেজ থাকতে পারবেন বলেই জানান ফিটনেস বিশেষজ্ঞরা। 

সূত্র: দ্য ন্যাশনাল নিউজ

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়