ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

ঈদে ভূরিভোজ: হজমে সমস্যা হলে উপকার মিলবে যেভাবে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ৩ মে ২০২২   আপডেট: ১৪:১৯, ৩ মে ২০২২
ঈদে ভূরিভোজ: হজমে সমস্যা হলে উপকার মিলবে যেভাবে

ঈদের দিন মানে খুশির দিন। অনেকেই ৩-৪ দিন ঈদের আনন্দ উদযাপন করে থাকেন। ঈদের দিনগুলোতে খাবারদাবারের উপর কোনো নিয়ন্ত্রণ থাকে না অনেকেরই।

মিষ্টি জাতীয় খাবার থেকে শুরু করে অতিরিক্ত তেল, মশলা ও ঝালযুক্ত খাবারের নানা আয়োজন এ সময়ে। ফলে দেখা দেয় হজমের গন্ডগোল। এই সমস্যা সমাধানে তাৎক্ষণিক হাতের কাছে প্রয়োজনীয় ওষুধ নাও থাকতে পারে। তবে চিন্তিত হওয়ারও দরকার নেই। পেটে গ্যাস হলে, কোষ্ঠকাঠিন্য দেখা দিলে, বমি বমি ভাব আসলে কিংবা বদহজম হলে কিছু ঘরোয়া সমাধানের মাধ্যমে সুস্থ থাকা যায়।

* আদা: হজমের জন্য আদা বেশ উপকারী। অতিরিক্ত খাওয়ার পর কয়েক টুকরা তাজা আদা সামন্য লবণ ছিটিয়ে চুষে খেতে পারেন। দুই চামচ আদার রস, এক চামচ লেবুর রস, এক চিমটি লবণ পানিতে মিশিয়ে এই মিশ্রণটিও সেবন করতে পারেন। কিংবা এক কাপ গরম পানিতে দুই চামচ আদার রস ও এক চামচ মধু মিশিয়ে পান করলেও হজমে সহায়তা করবে।

* দারুচিনি: হজমের সমস্যা দেখা দিলে একটুকরা দারুচিনি ভালো করে চিবিয়ে রস খেতে পারেন। এতে বদহজমের সমস্যা দূর হবে।

জিরা: বদহজম নিয়ন্ত্রণে তাৎক্ষণিক কাজ করে। এক গ্লাস পানিতে সামান্য জিরা মিশিয়ে বা ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। এতে তাৎক্ষণিক বদহজমের সমস্যা দূর হবে। কিংবা খাবার গ্রহণের পর বা পেটে গ্যাস অনুভব করলে একমুঠো জিরা চাবাতে থাকুন।

* মৌরি: বদহজম, গ্যাস বা পেট ফোলা সমস্যায় মৌরি সাহায্য করতে পারে। মৌরি চায়ে চুমুক দিন। কিংবা কিছু মৌরি চাবাতে থাকুন, এটি হজমে সাহায্য করে, গ্যাস কমায় এবং বমি বমি ভাব কমায়।

* আপেল সিডার ভিনেগার: হজম প্রক্রিয়া সচল রাখতে অ্যাপেল সিডার ভিনেগার বেশ কার্যকর। এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, এক কাপ গরম পানি এবং এক টেবিল চামচ মধুর মিশ্রণ বদহজম উপশম করবে এবং পেটের গ্যাস দূর করবে। বুকজ্বালা জনিত অস্বস্তি কমাতেও এর ভূমিকা রয়েছে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়