ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

১৫ বছরে পা দিল বাংলা উইকিপিডিয়া

23 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ২৭ জানুয়ারি ২০১৯  
১৫ বছরে পা দিল বাংলা উইকিপিডিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে উদযাপিত হয়েছে বাংলা উইকিপিডিয়ার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২০০৪ সালের ২৭ জানুয়ারি বাংলা উইকিপিডিয়া অনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

বাংলা উইকিপিডিয়ার ১৫তম বর্ষে পদার্পণ উপলক্ষে উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ঢাকা, রাজশাহী এবং সিলেটে উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে স্থানীয় উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়া অবদানকারী) পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকরা নিজেদের নানা ধরনের কার্যক্রমের কথা তুলে ধরেন।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘বর্তমানে এ গ্রহের সবচেয়ে বড় উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া। নিজের ভাষায় উন্মুক্ত জ্ঞান সবার মাঝে পৌঁছে দেয়ার লক্ষে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের বাংলাভাষাভাষী কিছু স্বেচ্ছাসেবী অবদানকারী উইকিপিডিয়ার বাংলা সংস্করণটি সমৃদ্ধিতে নিরলস কাজ করে যাচ্ছেন।’ তিনি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্বব্যাপী বাংলা উইকিপিডিয়ার পাঠক, অবদানকারী এবং শুভানুধ্যায়ীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

উল্লেখ্য, সবার জন্য বিনামূল্যে তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার তৈরির লক্ষে জিমি ওয়েলস ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। এরই ধারাবাহিকতায় বাংলা উইকিপিডিয়া প্রতিষ্ঠিত হয়। ২৯৩টি ভাষার উইকিপিডিয়ার মধ্যে বাংলা উইকিপিডিয়াই বাংলা ভাষায় লিখিত একমাত্র অনলাইন মুক্ত বিশ্বকোষ। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ৬৪ হাজারের বেশি নিবন্ধ রয়েছে। ২০১৮ সালে সারা বিশ্ব থেকে প্রায় ১৯ কোটিবার বাংলা উইকিপিডিয়া পড়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়