ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

লাল রক্ত হয়ে গেল নীল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-২১ ৩:৩২:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-২১ ৩:৪২:২২ পিএম

রক্ত দেখাটা অনেকেই সহ্য করতে পারেন না। কিন্তু এক নারীর রক্ত আপনার কাছে দ্বিগুণ অসহ্য মনে হতে পারে। যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডের ২৫ বছর বয়সী এক নারীর ত্বক নীল হয়ে যাওয়ায় এবং শ্বাসকষ্ট সমস্যা থাকায়, তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

যখন তিনি হাসপাতলে আসেন চিকিৎসকরা খেয়াল করেন ওই নারীর শুধু ত্বক নয়-তার রক্তও নীল বর্ণের হয়ে গেছে।

চিকিৎসকরা আবিষ্কার করেছিলেন দাঁত ব্যথার ওষুধের প্রভাবেই রক্ত এমন অদ্ভুত রঙিন হয়েছে, নিউ ইংল্যান্ড জার্নাল মেডিসিনে প্রকাশিত ওই নারীর চিকিৎসার তথ্যানুসারে।

হাসপাতালে আসার আগের রাতে ওই নারী দাঁত ব্যথা কমানোর জন্য প্রচুর পরিমাণে প্রচলিত দাঁত ব্যথার ওষুধ খেয়েছিলেন। এসব ওষুধে ব্যথা কমানোর অ্যানেস্থেসিয়া উপাদান হিসেবে ‘বেনজোকাইন’ থাকে।

হাসপাতালের পরীক্ষায় দেখা গেছে, তার রক্ত অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা খুব কম ছিল- ৮৮ শতাংশ। যেখানে একজন সুস্থ মানুষের স্যাচুরেশনের মাত্রা হয় ৯৭-১০০ শতাংশ। উদ্বেগের ব্যাপার হচ্ছে, এ দশায় অক্সিজেন সাপ্লিমেন্ট সহায়তা করে না, ফলে তার স্যাচুরেশন মাত্রা ৬৭ শতাংশে নেমে যায়।

পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন ওই নারী মেথেমোগ্লোবিনেমিয়ায় আক্রান্ত হয়েছেন-এটি একটি রক্তব্যাধি যা কোষগুলোতে খুব কম অক্সিজেন সরবরাহ করে।

স্বাস্থ্যবিষয়ক নিউজপোর্টাল হেলথলাইনের তথ্যানুসারে, রক্তের গুরুত্বপূর্ণ একটি প্রোটিন হচ্ছে হিমোগ্লোবিন, এটি লাল রক্তকোষের সঙ্গে যুক্ত থাকে এবং শরীরের বিভিন্ন অংশ অক্সিজেন সরবরাহের কাজ করে। হিমোগ্লোবিন সাধারণ শরীরের সমস্ত কোষে অক্সিজেন ছেড়ে দেয়। তবে একটি বিশেষ ধরনের হিমোগ্লোবিন রয়েছে যা মেথেমোগ্লোবিন নামে পরিচিত, এটিও রক্তের মাধ্যমে অক্সিজেন বহন করে কিন্তু কোষে ছেড়ে দেয় না।

শরীর যদি অত্যাধিক পরিমাণ মেথেমোগ্লোবিন উৎপাদন করে তাহলে এটি আপনার সাধারণ হিমোগ্লোবিনকে প্রতিস্থাপন করতে শুরু করতে পারে। যা শরীরের কোষগুলোতে পর্যাপ্ত অক্সিজেন না পাওয়ার কারণ হতে পারে।

অক্সিজেনযুক্ত রক্তের রঙ উজ্জ্বল লাল রঙের হয়ে থাকে। আর ওই নারীর রক্তে অক্সিজেন কম থাকায় রক্ত গাঢ় নীল হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। কিন্তু দাঁত ব্যথার ওষুধের উপাদান ‘বেনজোকাইন’ কেন ওই নারীর ওপর প্রভাব ফেলেছিল, তা এখনো অস্পষ্ট। ভালো খবর হচ্ছে, ওই নারী বর্তমানে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন।

তথ্যসূত্র : মিরর


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন