ঢাকা, শনিবার, ১৬ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

চালক ভিন্ন রুটে গেলে জানিয়ে দেবে গুগল ম্যাপস

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৮:১৫:৪৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৮:১৫:৪৬ পিএম

প্রায়শই আমরা পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিস যেমন ক্যাব ব্যবহার করার সময় সন্দেহ করি যে, ক্যাব চালক হয়তো ম্যাপসে প্রদর্শিত সঠিক পথটি অনুসরণ করছে না। এক্ষেত্রে জিজ্ঞাসা করার পরে চালকরা শুধুমাত্র একটি উত্তরই দেয় যে, এটি গন্তব্য স্থানে যাওয়ার শর্টকাট রাস্তা।

তবে এরকম ক্ষেত্রে গুগল ম্যাপসের একটি ফিচার রয়েছে, যা গুগল ম্যাপসে দেখানো নির্দিষ্ট পথ এড়িয়ে চালক অন্য পথ ধরলেই যাত্রীকে নোটিফিকেশন পাঠিয়ে তা জানিয়ে দেবে গুগল। ক্যাব ব্যবহারের সময় নিরাপদ থাকতে এই ফিচারটি সত্যিই কার্যকর।

সুতরাং আপনি যখন কোনো নতুন জায়গা ঘুরে দেখছেন এবং কোন কোন পথে যাবেন সে সম্পর্কে নিশ্চিত না হন এবং গুগল ম্যাপসের ওপর নির্ভরশীল হয়ে থাকেন, তখন গুগল ম্যাপসের এই ‘অফ-রুট’ ফিচারটি অবশ্যই চালু করে নিবেন। এটি স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করবে যে, কোনো রাস্তা পরিবর্তন করা হয়েছে কিনা এবং চালক গুগল ম্যাপসে প্রদর্শিত রাস্তা ব্যতিত অন্য রাস্তায় গেলেই আপনাকে একটি সতর্কতামূলক নোটিফিকেশনও পাঠাবে।

গুগল ম্যাপসে ‘অফ-রুট’ ফিচারটি চালু করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* আপনার স্মার্টফোনের গুগল ম্যাপস অ্যাপটি চালু করুন, আপনার গন্তব্য স্থানের নামটি লিখুন এবং ডিরেকশন বাটনে ক্লিক করুন।

* এবার ওপরে থাকা ড্রাইভিং আইকনে ক্লিক করুন এবং তারপর স্ক্রিনের নিচে ‘স্টে সেফার’ অপশনটিতে যান।

‘স্টে সেফার’ অপশনের অধীনে থাকা ‘গেট অফ-রুট অ্যালার্টস’ অপশনটিতে ক্লিক করুন। ব্যস এরপর থেকেই আপনি আপনার স্মার্টফোনে অফ-রুট নোটিফিকেশন পেতে শুরু করবেন।


ঢাকা/ফিরোজ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও