ঢাকা, শুক্রবার, ১৯ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

নগ্ন ছবি মুছে দেবে নতুন ফিল্টার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৬ ১২:০৭:৩৪ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৬ ১০:২৩:৩৮ এএম

অনাকাঙ্ক্ষিত নগ্ন ছবি প্রতিরোধে নতুন একটি ফিচার চালু করেছে জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

‘সেফ ডিএম’ নামক নতুন এই ফিচারটি টুইটার ব্যবহারকারীদের কাছে মেসেজের মাধ্যমে সরাসরি ‘পেনিস’ এর ছবি পাঠানো ঠেকাবে এবং এ ধরনের ছবি মুছে দেবে।

কেলসি ব্রেসলার নামে একজন নারী ডেভেলপার এক ব্যক্তির কাছ থেকে মেসেজে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ছবি পাওয়ার পর ফিল্টারটি তৈরি করেন।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ব্রেসলার বলেন, সাইবার ফ্ল্যাশিং থেকে ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর আরো কিছু করা উচিত। জনপ্রিয় আরেকটি সোশ্যাল মিডিয়ায় ‘সেফ ডিএম’ ফিল্টারটি চালু করার ব্যাপারে প্রাথমিক আলোচনা চলছে বলেও জানান তিনি।

ব্রেসলার দাবি করেন, এই ফিল্টারটি ৯৯ শতাংশ সময় কাজ করে। গত শুক্রবার থেকে টুইটার ব্যবহারকারীদের জন্য এটি চালু করেছে টুইটার কর্তৃপক্ষ। ‘সেফ ডিএম’ ব্যবহার করার জন্য টুইটার অ্যাকাউন্টে প্লাগইনটি যুক্ত করতে হবে এবং ডিরেক্ট মেসেজে অ্যাকসেস করার পারমিশন দিতে হবে।

সফটওয়্যারটি পেনিস এর ছবি শণাক্ত করার জন্য ব্যবহারকারীর মেসেজগুলো স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করতে থাকবে এবং তা মুছে ফেলবে। ব্রেসলার বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার এই প্রযুক্তিটি কেবল অনাকাঙ্ক্ষিত নগ্ন ছবিগুলো সন্ধান করে, ব্যবহারকারীর মেসেজের কোনো লেখা পড়ে না।


ঢাকা/ফিরোজ/নাসিম