ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ন্যাশনাল হ্যাকাথনে বিজয়ী ১০

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ন্যাশনাল হ্যাকাথনে বিজয়ী ১০

‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’ প্রতিযোগিতার ফল ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান। হ্যাকাথনে বিজয়ী সেরা ১০ উদ্ভাবনী দলের নাম অনুষ্ঠানে ঘোষণা করা হয়।

দেশের ১০টি জনগুরুত্বপূর্ণ সমস্যার (চ্যালেঞ্জ) তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ প্রতিযোগিতা আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘স্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া’ প্রকল্প। সহযোগিতায় ছিল বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন ও টেক মাহিন্দ্রা লিমিটেড।

বিজয়ী দলগুলো হচ্ছে-

* গুজব প্রতিরোধে সমন্বিত ব্যবস্থা প্রবর্তনে অন্যেষা প্রকল্প নিয়ে টিম অনটন।

* পল্লী সড়ক উন্নয়ন প্রকল্পগুলোর মনিটরিংয়ে ডিজিটাল পাবলিক সার্ভিস প্ল্যাটফর্ম প্রকল্প নিয়ে সাউট টু।

* একটি কার্যকর ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতির প্রবর্তনে গ্রীন বিডি প্রকল্প নিয়ে ট্রজান।

* নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ইন্টেগ্রেটেড মার্কেট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম প্রকল্প নিয়ে অরিজিন্যাটিভ-১।

* যথাযথভাবে খাদ্যশস্য সংরক্ষণে স্মার্ট ওয়্যারহাউসে (এলএসডি/সিএসডি/সাইলো) অ্যান আইওটি বেইজড স্মার্ট ওয়্যারহাউস ফর প্রিজার্ভিং গ্রেইনস প্রপার্লি প্রকল্প নিয়ে ব্রগ্রামার্স।

* অনুমোদিত বিল্ডিং কোড অনুযায়ী স্থাপনা তৈরিতে রিয়েল টাইম ইমারত নির্মাণ পরিবীক্ষণ ব্যবস্থা প্রবর্তনে পর্যবেক্ষণ প্রকল্প নিয়ে ল্যাম্বডা।

* পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য নিশ্চিতকরণে যথাযথ ব্যবস্থা প্রবর্তনে অকুপেশনাল সেইফটি অ্যান্ড হেলথ প্রকল্প নিয়ে রুয়েট অ্যাবাকাস।

* রেল দুর্ঘটনা রোধে ক্যাব সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়নে কমিউনিকেশন বেইজড রেল ট্রাফিক কন্ট্রোল উইথ ক্যাব সিগনেইলিং প্রকল্প নিয়ে টিম সিগনাস।

* নৌ-দুর্ঘটনা রোধে আধুনিক নৌযান সিগন্যালিং/ট্র্যাকিং পদ্ধতি চালুকরণে দ্য কোস্ট গার্ড প্রকল্প নিয়ে জ্যান্ডার।

* সড়ক দুর্ঘটনা রোধে ড্রাইভিং লাইসেন্স এবং মোটরযান ফিটনেস সার্টিফিকেট প্রদান ব্যবস্থার আধুনিকায়নে ড্রাইভ সেইভ লাইভ প্রকল্প নিয়ে বুয়েট স্ক্যামারস্।

বিজয়ী দলগুলো তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টেকমাহিন্দ্রা লিমিটেডের মেকার স্ল্যাবে গবেষণা ও প্রযুক্তি সহায়তাসহ মেন্টরিং ও প্রশিক্ষণ পাবে। এছাড়া উদ্ভাবনী প্রকল্পটি ম্যাচিউর করার জন্য প্রয়োজনীয় বিনিয়োগ পাবে।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. রাশেদুল ইসলাম, টেক মাহিন্দ্রার করপোরেট অ্যাফেয়ার্সের সভাপতি সুজিত বক্সী, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার শ্রী বিশ্বদীপ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ও আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়