ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাস মস্তিষ্কের সমস্যাও তৈরি করে!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০২ ৯:১৩:৪৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০২ ৯:১৩:৪৫ পিএম

জ্বর থেকে শুরু করে শুষ্ক কাশি- করোনাভাইরাসে আক্রান্ত হলে এ ধরনের একাধিক উপসর্গ দেখা দেয় বলে এতদিন জানা ছিল।

আর এবার বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি মস্তিষ্কের সমস্যাও তৈরি করতে পারে, যা ‘পরিবর্তিত মানসিক অবস্থার’ দিকে পরিচালিত করে।

হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের গবেষকরা মস্তিস্কের প্রদাহের একটি অস্বাভাবিক ঘটনা কোভিড-১৯ রোগের সঙ্গে সম্পর্কিত বলে জানিয়েছেন। ৫৮ বছর বয়সি করোনা পজেটিভ একজন নারীর মধ্যে গবেষকরা অ্যাকিউট নেক্রোটাইজিং এনসেফালাইটিস (এএনই) অর্থাৎ কেন্দ্রীয় স্নায়ুতে সংক্রমণের ঘটনা দেখতে পেয়েছেন।

গবেষক দলের সদস্য ডা. এলিসা ফরি বলেন, ‘এএনই’র ব্যাপারে করোনা পজেটিভ সকল রোগীদের ক্ষেত্রে আমাদের সচেতন হতে হবে। করোনা রোগীর গুরুতর স্নায়ুজনিত চিকিৎসার ব্যাপারে চিন্তা করা দরকার। কেননা এর জটিলতা ফুসফুসের মারাত্মক রোগের মতোই ধ্বংসাত্মক।’

এএনই একটি বিরল, মারাত্মক এবং দ্রুত অগ্রগতিশীল রোগ যা মস্তিষ্ককে প্রভাবিত করে এবং ভাইরাল সংক্রমণের পর খুব তাড়াতাড়ি বিকাশ লাভ করে। এটি এর আগে ইনফ্লুয়েঞ্জা, চিকেনপক্স এবং এন্টারোভাইরাস জাতীয় সংক্রমণের সঙ্গে যুক্ত ছিল। গবেষকদের মতে, এই রোগটি কোভিড-১৯ এর সঙ্গেও যুক্ত থাকতে পারে। 

ওই নারীর মধ্যে জ্বর, কাশিসহ করোনাভাইরাসের অন্যান্য লক্ষণগুলোর পাশাপাশি বিভ্রান্তি, ক্লান্তি এবং মানসিক বিশৃঙ্খলা দেখা গিয়েছিল। এমআরআই স্ক্যান তার মস্তিস্কের টিস্যুর ক্ষতিগ্রস্ত দেখা যায়, যা চিকিৎসকদের নিশ্চিত হতে বাধ্য করে যে তার এএনই রয়েছে।

এটি কোভিড-১৯ এর সঙ্গে সংযুক্ত এএনই’র প্রথম ঘটনা বলে মনে করা হচ্ছে। চিকিৎসকদেরকে এই সম্ভাব্য যোগসূত্র সম্পর্কে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন গবেষকরা। 

 

ঢাকা/ফিরোজ