ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এন্ড-টু-এন্ড প্রযুক্তির ৫জি সেবা দেবে জেডটিই

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:২৯, ২০ অক্টোবর ২০২০
এন্ড-টু-এন্ড প্রযুক্তির ৫জি সেবা দেবে জেডটিই

টেলিযোগাযোগ, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার টেকনোলজি সেবাদানে বৈশ্বিকভাবে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জেডটিই সম্প্রতি বিশ্বের প্রথম মিলিমিটার ওয়েভ (মিমিওয়েভ) ওভার-দ্য এয়ার (ওটিএ) পারফরম্যান্স পরীক্ষা সম্পন্ন করেছে। চায়না একাডেমি অব ইনফরমেশন কমিউনিকেশনস টেকনোলজি এবং চীন মোবাইল গবেষণা ইনস্টিটিউট এই এন্ড টু এন্ড পরীক্ষাটি পরিচালিত করে।

মিলিমিটার ওয়েভ ওটিএ সিস্টেমের পরীক্ষার বৈশিষ্ট্য যাচাই করা ছাড়াও জেডটিই বিভিন্ন জটিল ওয়্যারলেস চ্যানেলগুলেতে দুর্দান্ত এন্ড টু এন্ড পারফরম্যান্স অর্জন করেছে এবং বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, ৫জি মিমি ওয়েভ সিস্টেমের বাণিজ্যিক ব্যবহারে এটি একটি বড় পদক্ষেপ।

২৬ গিগাহার্জ মিলিমিটার ওয়েভ বেস স্টেশন পরীক্ষাটি এনএসএ নেটওয়ার্কগুলোতে প্রাথমিক পারফরম্যান্স আইটেমগুলো যাচাই করে। বিভিন্ন এনএলওএসে (নন-লাইন অফ সাইট)/লস (লাইন অফ সাইট) চ্যানেল মডেলগুলোর টেস্টগুলোর মধ্যে রয়েছে অ্যাকসেস পারফরম্যান্স, ইউজার পিক রেট, ফিক্সড বিট রেট টেস্ট, এএমসি (অ্যাডাপটিভ মড্যুলেশন এবং কোডিং) টেস্ট, হাই স্পিড পারফরমান্স টেস্ট এবং বীম ম্যানেজমেন্ট টেস্ট। 

পরীক্ষামূলক ডেটা থেকে দেখা যায় যে, জেডটিই এর মিমি ওয়েভ সিস্টেমটি একক ব্যবহারকারীকে সর্বচ্চো ১.১৫ জিবিপিএস পর্যন্ত সরবরাহ করতে পারে। ১২০ কিমি/ঘণ্টা এবং ১৬০কিমি/ঘণ্টা এর অবনতিমান হাই-স্পিড এনএলওএসের পরিস্থিতিতেও, জেডটিইর মিমি ওয়েভ সিস্টেম যথাক্রমে ৮২২ এমবিপিএস এবং ৭২৩ এমবিপিএসের শীর্ষ হার সরবরাহ করতে পারে। যা মোবাইল অপারেটরগুলোকে পরিণত এন্ড-টু-এন্ড ৫জি সেবা এবং সমাধান প্রদানে সক্ষম।

ভবিষ্যতে সংস্থাটি বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য এমএমওয়েভ সিস্টেম তৈরি এবং অপারেটরদের ৫জি দিয়ে বাণিজ্যিক সাফল্য অর্জনে সহায়তা করার জন্য প্রমোশনাল কমিউনিটি আইএমটি-২০২০ (৫জি) এর সঙ্গে ক্রমাগত সহায়তা এবং সহযোগিতা করবে বলে ঘোষণা দিয়েছে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়