ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যাপলকে টপকে গেল শাওমি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২০, ৩১ অক্টোবর ২০২০   আপডেট: ২২:২৬, ৩১ অক্টোবর ২০২০
অ্যাপলকে টপকে গেল শাওমি

স্মার্টফোনের বিশ্ববাজারে প্রখ্যাত ব্র্যান্ড অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানি হওয়ার গৌরব অর্জন করল শাওমি। ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের (আইডিসি) রিপোর্ট অনুযায়ী, এ বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) স্মার্টফোন বিক্রির দিক থেকে আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপলকে পেছলে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে শাওমি।

এ বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্ব স্মার্টফোনের বাজার মাত্র ১.৩ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে আইডিসি। কোভিড পরিস্থিতি এবং লকডাউনের জন্য ঠিক যতটা পতনের কথা ভাবা হয়েছিল, তার তুলনায় অনেকটাই কম। চলতি বছরের জুলাই–সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী প্রায় ৩৫৩.৬ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। অথচ এই সময়কালে আইডিসি প্রায় ৯ শতাংশ বাজার পতনের আশঙ্কা করেছিল, যা বাস্তবে ঘটেনি।

সবচেয়ে বড় চমক দেখিয়েছে শাওমি। বিগত বছরের তুলনায় এ বছরের তৃতীয় প্রান্তিকে তাদের বিক্রি বেড়েছে ৪২ শতাংশ। বিশ্ববাজারের ১৩.১ শতাংশ শেয়ার দখল করে তারা অ্যাপেলকে টপকে গিয়েছে, বিক্রি করেছে প্রায় ৪৬.৫ মিলিয়ন স্মার্টফোন। ভারতের বাজারে তাদের বিক্রি বেড়ে যাওয়াই এই উত্থানের কারণ বলে অনেকের মত।

আইফোনের বিক্রি গত বছরের তুলনায় কমেছে প্রায় ১০.৬ শতাংশ। তৃতীয় প্রান্তিতে প্রায় ৪১.৬ মিলিয়ন আইফোন বিক্রি করে এবং ১১.৮ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে বিশ্ব বাজারে চতুর্থ স্থানে রয়েছে অ্যাপল। আইডিসির মতে, করোনা সম্পর্কিত প্রভাব এবং বাজারে আইফোন ১২ দেরীতে আসাটা অ্যাপলের পতনের কারণ। গবেষণা প্রতিষ্ঠানটি ধারণা, এ বছরের চতুর্থ প্রান্তিকে এবং আগামী বছরের প্রথম প্রান্তিকে ভালো অবস্থানে ফিরবে অ্যাপল।

বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। জুলাই–সেপ্টেম্বর মাসে তারা বিক্রি করেছে প্রায় ৫১.৯ মিলিয়ন স্মার্টফোন, বাজার শেয়ার ১৪.৭ শতাংশ। তবে বিগত বছরের তুলনায় এই প্রান্তিকে স্মার্টফোনের বাজারে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে হুয়াওয়ে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে তাদের ফোনের বিক্রি ২২ শতাংশ কমেছে বলে আইডিসি রিপোর্টে দাবি করেছে।

অন্যদিকে বিশ্ব স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের জয়যাত্রা অক্ষুণ্ন রয়েছে। তৃতীয় প্রান্তিকে তারা বিক্রি করেছে প্রায় ৮০.৪ মিলিয়ন স্মার্টফোন। ২২.৭ শতাংশ বাজারে দখল করে প্রথম স্থানে রয়েছে স্যামসাং। পঞ্চম স্থানে থাকা ভিভো তৃতীয় প্রান্তিকে বিক্রি করেছে প্রায় ৩১.৫ মিলিয়ন স্মার্টফোন এবং তাদের মার্কেট শেয়ার ৮.৯ শতাংশ।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়