RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি চিপসেটে আসছে রিয়েলমির ফ্ল্যাগশিপ ‘রেস’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৭, ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৩, ৫ ডিসেম্বর ২০২০
স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি চিপসেটে আসছে রিয়েলমির ফ্ল্যাগশিপ ‘রেস’

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সবচেয়ে শক্তিশালী চিপসেট ‘স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি’ উন্মোচন করেছে কোয়ালকম। আর সর্বাধুনিক এই চিপসেটনির্ভর স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে মোবাইল ব্র্যান্ড রিয়েলমি। 

সম্প্রতি আয়োজিত ‘টেক সামিট ডিজিটাল ২০২০’ অনুষ্ঠানে ‘রেস’ কোডনামের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের কথা জানায় রিয়েলমি। এতে থাকবে স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি চিপসেট। বেশ কয়েক মাস ধরেই রিয়েলমি নতুন ফোন ‘রেস’-এর উন্নয়নে কাজ করে যাচ্ছে।

রিয়েলমি কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে শক্তিশালী সব স্মার্টফোন উপহার দিতে কোয়ালকমের সঙ্গে শুরু থেকেই তারা নিবিড়ভাবে কাজ করে চলেছে। এ বছর রিয়েলমির বাজারে আনা একাধিক স্মার্টফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৬৫ ও ৭৬৫ ৫জি চিপসেট ব্যবহৃত হয়েছে। রিয়েলমি এক্স৫০ প্রো ৫জিতে স্ন্যাপড্রাগন ৮৬৫ এবং রিয়েলমি এক্স৫০ ৫জি-তে স্ন্যাপড্রাগন ৭৬৫জি চিপসেট ব্যবহার করা হয়েছে।  

স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি একটি শক্তিশালী চিপসেট। আসন্ন নতুন ফ্লাগশিপ ‘রেস’-এ গেমিং, ভিডিও যোগাযোগে দারুন গতির অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা। চিপসেটে রয়েছে পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের এআই ইঞ্জিন। এই তৃতীয় প্রজন্মের এক্স৬০ ৫জি মোডেমটি একটি সিক্সথ জেনারেশনের কোয়ালকম হেক্সাগন এআই ইঞ্জিন, যা সম্পূর্ণ নতুনভাবে তৈরি করা হয়েছে। এটি এর পূর্বসূরী স্ন্যাপড্রাগন ৮৬৫ এর থেকে অনেক বেশি কার্যকর।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়