ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২০ কোটিরও বেশি স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত করেছে জিওনি!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:৩৪, ৬ ডিসেম্বর ২০২০
২০ কোটিরও বেশি স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার যুক্ত করেছে জিওনি!

ম্যালওয়্যার এড়াতে স্মার্টফোনে অপরিচিত অ্যাপ ব্যবহার কিংবা কোনো লিংকে ক্লিক না করার পরামর্শ দিয়ে থাকেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। কিন্তু আপনি যে কোম্পানির ফোন ব্যবহার করছেন খোদ সেই কোম্পানিই যদি ফোনে ম্যালওয়্যার দিয়ে থাকে, তাহলে এড়াবেন কিভাবে? 

গ্রাহকদের সঙ্গে এ ধরনের প্রতারণা করেছে চীনা স্মার্টফোন নির্মাতা জিওনি। ২ কোটিরও বেশি সংখ্যক স্মার্টফোনে ম্যালওয়্যার যুক্ত করে দেওয়ার ঘটনায় জিওনিকে দোষী সাব্যস্ত করেছে চীনা আদালত।

ফোনে অযাচিত বিজ্ঞাপন এবং অন্যান্য ক্ষতিকর কার্যক্রম থেকে অর্থ আয় করার জন্য ২ কোটি অর্থাৎ ২০ মিলিয়নের বেশি সংখ্যক স্মার্টফোনে ব্যবহারকারীদের অজান্তেই ট্রোজান হর্স নামক একটি ম্যালওয়ার ব্যবহার করেছিল জিওনি। 

জিওনির সহযোগী প্রতিষ্ঠান শেনজেন ঝিপু টেকনোলজি কো. লিমিটেড ‘স্টোরি লক স্ক্রিন’ নামক একটি অ্যাপ ব্যবহার করে সফটওয়্যার আপডেটের মাধ্যমে এতে ট্রোজান হর্স ম্যালওয়্যার যুক্ত করে দিয়েছিল।

‘ডার্ক হর্স প্রোগ্রাম’ নামক এই কার্যক্রম ২০১৮ সালের ডিসেম্বরে স্মার্টফোনে সর্বপ্রথম ব্যবহার করা হয় এবং ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়। ওই সময়ে ২১.৭৫ মিলিয়ন সংখ্যক স্মার্টফোনে এটি ব্যবহার করা হয়েছিল এবং এর মাধ্যমে কোম্পানিটি আয় করে নেয় ৪.২ মিলিয়ন ডলার। 

জিএমএস অ্যারেনার খবরে বলা হয়েছে, অবৈধ প্রক্রিয়ায় মোবাইল ডিভাইস নিয়ন্ত্রণের এ মামলার রায়ে ৪ জনকে দোষী সাব্যস্ত করেছে চীনা আদালত এবং তিন থেকে সাড়ে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত করার পাশাপাশি প্রত্যেককে জরিমানা করা হয়েছে ২ লাখ সিএনওয়াই (৩০ হাজার ডলার)। 

ভয়ানক ব্যাপার হলো, এ ধরনের কাজ চীনা সস্তা স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোর সাধারণ চর্চা বলেই মনে করা হচ্ছে। এর আগে একই ধরনের কার্যক্রমের জন্য চীনা ব্র্যান্ড ‘ইনফিনিক্স’ এবং ‘টেকনো’ দোষী সাব্যস্ত হয়েছিল।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়