Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

কী থাকছে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে? 

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০১, ১৭ মে ২০২১  
কী থাকছে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে? 

মঙ্গলবার (১৮ মে) থেকে শুরু হচ্ছে গুগলের বার্ষিক ডেভেলপার কনফারেন্স বা গুগল আই/ও ২০২১। করোনার জন্য গতবছর আয়োজন বাদ গেলেও এবছর ঠিকই ফিরে এসেছে। গুগল তাদের বার্ষিক ডেভেলপার কনফারেন্সে নানা ধরনের আপডেট দিয়ে থাকে।

গুগলের তাদের নতুন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা দিতে আই/ও বা ইনপুট/আউটপুট অথবা ইনোভেশন ইন দ্য ওপেন স্লোগানের এই ডেভেলপার কনফারেন্সের আয়োজন করে থাকে। আগেই তথ্য ছিল যে, গুগল তার অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম সম্পর্কে এই কনফারেন্সে ব্রিফ করবে।

তবে ইতিমধ্যে জন প্রসের নামের এক ব্যক্তির লিক করা ভিডিওতে দেখা যায়, অ্যান্ড্রয়েড ১২-তে জোর দেয়া হয়েছে ইউজেটস এবং নোটিফিকেশনে। ভিডিওরটির প্রথম স্লাইডে দেখা গেছে, নতুন অ্যান্ড্রয়েডে তিনটি বিষয়কে গুরুত্ব দেয়া হয়েছে- নতুন সুন্দর অভিজ্ঞতা, শক্তিশালী ব্যক্তিগত নিরাপত্তা এবং পুরো মোবাইল যাতে একসঙ্গে ভালোভাবে কাজ করে। 

জন প্রসেরের ভিডিওতে আরো দেখা গেছে, অ্যান্ড্রয়েড ১২ এর নতুন ইন্টারফেস, মিডিয়া ইউজেট, ওয়েদার ইউজেট, ব্রাইটনেস টোগল, স্নুজ/ডিসমিস টোগল, এনালগ ঘড়ির ইউজেট এবং নোটিফিকেশনের নতুন স্টাক। তবে এর সবই যে একেবারে গ্যারান্টেড সত্যি হবে সেটা নাও হতে পারে। কিন্তু অ্যান্ড্রয়েড ১২ নিয়ে অধিকাংশ লিক তথ্যে এধরনের ধারণাই দেয়া হয়েছে। ১৮ মে অর্থাৎ আগামীকালই সকল জল্পনা-কল্পনার অবসান হবে। কালকেই বোঝা যাবে লিক ইনফরমেশন কতটা সত্য ছিল। তবে সবাই এক বাক্যে স্বীকার করছে, এবারের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হতে চলেছে গত কয়েক বছরের মধ্যে সেরা। এখন অপেক্ষা শুধু এক দিনের। 

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়