Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১০ ১৪২৮ ||  ১৬ সফর ১৪৪৩

বিনামূল্যে ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার প্রশিক্ষণ

প্রকাশিত: ১৯:৪০, ১৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:৪১, ১৪ সেপ্টেম্বর ২০২১
বিনামূল্যে ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার প্রশিক্ষণ

বিশ্বজুড়ে ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার (ওসিআই) এর ওপর সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ এবং  সার্টিফিকেট প্রদান করবে বলে ঘোষণা দিয়েছে ওরাকল। নতুন এ কর্মসূচিতে সবরকম দক্ষতার স্তর এবং বিভিন্ন আইটি পেশার জন্য ওরাকলের বিশেষজ্ঞ কর্তৃক প্রণোদিত ওসিআই কারিকুলাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীরা ১৩টি ভাষায় প্রয়োজন অনুসারে ওসিআই এর সকল কোর্স ডিজিটালি সম্পন্ন করতে পারবেন। এছাড়াও ওরাকল অটোনোম্যাস ডাটাবেজসহ আরো ১০টি কোর্স নির্দিষ্ট সময়ের জন্য বিনামূল্যে সম্পন্ন করার সুযোগ দিচ্ছে ওরাকল।

প্রতিষ্ঠানটির মতে, এই প্রশিক্ষণ কর্মসূচি আইটি প্রফেশনালদের মূল্যবান ক্লাউড দক্ষতা অর্জন করতে সক্ষম করবে, যা যেকোনো শিল্পে প্রয়োগ করা যাবে এবং এর ফলে তারা নিজেদের কর্মদক্ষতা বৃদ্ধি করে পেশাগত উন্নয়ন করতে পারবে। বিনামূল্যে এ প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন কর্মসূচি ক্লাউডভিত্তিক সার্ভিস খাতে দক্ষ পেশাদার কর্মী বাড়াতে সাহায্য করবে। এর ফলে প্রতিষ্ঠানগুলোর জন্য দক্ষ পেশাদারদের নিয়োগ ও উন্নয়ন আরো সহজ হবে, যা প্রতিষ্ঠানগুলোর দ্রুত বৃদ্ধি এবং উদ্ভাবনের জন্য সহায়ক।

ওরাকল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড্যামিয়েন ক্যারি বলেন, ‘মহামারি চলাকালে আমরা দেখেছি, উচ্চ প্রযুক্তি এবং ক্লাউড দক্ষতার ওপর আমাদের নির্ভরতার কারণে আইটি দক্ষতার ঘাটতি আগের চেয়ে আরও বিস্তৃত এবং মুখ্য হয়ে উঠেছে। এই শূন্যস্থান কেবল নির্দিষ্ট পেশার সন্ধানে থাকা আগ্রহী ব্যক্তিদেরই নয় বরং যোগ্য পেশাদার খোঁজা সংস্থাগুলোকেও প্রভাবিত করেছে। ক্রমবর্ধমান ক্লাউড প্রযুক্তির ওপর বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ওরাকল এ শিল্পে কর্মীদের সফল ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা তৈরিতে সহায়তা করছে এবং আমাদের গ্রাহকদের জন্য ওরাকল ক্লাউড বিনিয়োগের সর্বাধিক ব্যবহার সহজ করে দিয়েছে।’

ওরাকলের এই নতুন কর্মসূচিতে অন্তর্ভুক্ত থাকছে-

* বিভিন্ন পেশা ও লেভেলের জন্য ১৩টি ভাষায় সম্পূর্ণ ডিজিটাল ওসিআই প্রশিক্ষণ।

* ওরাকল ক্লাউড ফ্রি টিয়ারের মাধ্যমে লাইভ এনভাইরনমেন্টে ব্যবহারিক দক্ষতা অর্জন।

* প্রস্তুতি কোর্স থেকে শুরু করে প্র্যাকটিস এক্সাম এবং ক্রেডেনশিয়ালিংসহ একটি স্বয়ংসম্পূর্ণ সার্টিফিকেশন অভিজ্ঞতা।

* ওরাকলের বিশেষজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে লাইভ সেশন ও ব্যক্তিগত দিক-নির্দেশনা। 

* নতুন চাকরি সন্ধানীদের জন্য পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য নানা উপকরণ।

বিনামূল্যে ওসিআই, ওরাকল অটোন্যোমাস ডাটাবেজসহ আরো ১০টি কোর্সের সার্টিফিকেশন ওরাকল ইউনিভার্সিটি কর্তৃক ৩১ ডিসেম্বর ২০২১ নাগাদ উন্মুক্ত করা হবে। বিনামূল্যে ওসিআই ডিজিটাল প্রশিক্ষণ চলমান রয়েছে। এই প্রশিক্ষণ কর্মসূচি সম্পর্কে বিস্তারিত জানা যাবে OCI free training and certification page সাইটে।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়