Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

ইউরোপে সকল মোবাইলের চার্জার হবে একই রকম

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ২৬ সেপ্টেম্বর ২০২১  
ইউরোপে সকল মোবাইলের চার্জার হবে একই রকম

ইউরোপিয়ান কমিশন আইন করে বাধ্য করতে যাচ্ছে সকল ফোনে একই রকম চার্জার ব্যবহার করতে। এই আইনের মূল লক্ষ্য হচ্ছে, বিশ্বজুড়ে নষ্ট পণ্যের পরিমাণ কমানো।

কেননা একজন ব্যক্তি যদি তিনটি বা চারটি ফোন ব্যবহার করে থাকেন আর সেগুলো চার্জ দিতে যদি ভিন্ন ভিন্ন চার্জার দরকার পরে তাহলে বিশ্বে কার্বন নিঃসরণ বাড়বে। আর যদি টেক পণ্য ব্যবহার কমানো বা পুনরায় ব্যবহার করা যায় তাহলে খুব সহজেই কার্বন নিঃসরণ কমানো সম্ভব, যা একটি বাসযোগ্য পৃথিবী উপহার দেবে।

বর্তমানে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে টাইপ-সি ইউএসবি চার্জার ব্যবহার করা হয়। তাই ইউরোপিয়ান কমিশন চাচ্ছে, ভবিষ্যতে যত ফোন বা ছোট ডিভাইস, যা চার্জ প্রয়োজন হয় সেগুলোর চার্জার হবে টাইপ-সি ইউএসবি চার্জার।

২০১৮ সালের একটি জরিপে দেখা যায়, ইউরোপিয়ান ইউনিয়নে ব্যবহৃত অর্ধেক ফোনে ইউএসবি মাইক্রো-বি চার্জার ব্যবহার হতো, অন্যদিকে ২৯% ফোনে টাইপ সি-ইউএসবি চার্জার ব্যবহার হতো। এবং ২১% ফোনে লাইটনিং চার্জার ব্যবহার হতো।

উল্লেখ্য, আইফোন তাদের ফোনের জন্য লাইটনিং চার্জার ব্যবহার করে থাকে। ফলে এই নতুন আইনে স্বাভাবিকভাবেই আইফোন সবচেয়ে সমস্যায় পড়বে। সেটা তারা বিবৃতি দিয়ে জানিয়েছেও। আইফোন কর্তৃপক্ষ মনে করে, এই আইন নতুন নতুন উদ্ভাবনকে ক্ষতিগ্রস্ত করবে। যার প্রভাব পড়বে গ্রাহকদের ওপর।

আইফোন কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তারা তাদের আইফোন বিক্রিলব্ধ অর্থ থেকে কার্বন নিঃসরণ কমানোর জন্য ব্যয় করে। তবে ইইউ তাদের নিয়মের ব্যাপারে কঠোর। শুধু স্মার্টফোনই নয়, সকল ছোট ডিভাইসেও টাইপ-সি ইউএসবি চার্জার ব্যবহারের ব্যাপারে নির্দেশনা দিয়েছে। তারা ছোট ডিভাইসের একটি তালিকাও দিয়েছে-

* স্মার্টফোন

* ক্যামেরা

* ট্যাবলেট পিসি

* হেডফোন

* পোর্টেবল স্পিকার

* বহনযোগ্য ভিডিওগেম কনসোল

বিশেষজ্ঞদের মতে, ইইউ’র এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। এতে করে গ্রাহকদের খরচ যেমন কমবে, তেমনি বিশ্বে টেক বর্জ্য কমবে। ফলে উপকৃত হবে প্রকৃতি।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়