ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শেখ রাসেল ওয়েবসাইট এবং অনলাইন কুইজ প্রতিযোগিতা উদ্বোধন

প্রকাশিত: ১৯:১৯, ৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:২৮, ৩ অক্টোবর ২০২১
শেখ রাসেল ওয়েবসাইট এবং অনলাইন কুইজ প্রতিযোগিতা উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর জন্মদিন ১৮ অক্টোবরকে শেখ রাসেল দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এই লক্ষ্যে আইসিটি ডিভিশন গ্রহণ করেছে বিশেষ কার্যক্রম।

এরই আলোকে রোববার (৩ অক্টোবর) ‘শেখ রাসেল ওয়েবসাইট ও অনলাইন কুইজ প্রতিযোগিতা উদ্বোধন’ শীর্ষক একটি সংবাদ সম্মেলন রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব কে এম শহীদুল্লাহ, এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম-এর প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এছাড়া অনুষ্ঠানটিতে স্বাগত বক্তব্য রাখবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. বি. এম. আরশাদ হোসেন।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বিশ্বে যেন আর কোনো শিশুকে শেখ রাসেলের মতো জীবন দিতে না হয়, এই রকম কলঙ্কজনক অধ্যায় যেন আর কেউ তৈরি করতে না পারে, তার জন্য আমরা বাংলাদেশের প্রতিটি শিশু-কিশোরের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং শেখ রাসেলের সংগ্রামী জীবন তুলে ধরতে চাই। গত ২৩ আগস্ট ২০২১ তারিখে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে প্রতি বছর ১৮ অক্টোবর তারিখ ‘শেখ রাসেল দিবস’ ‘ক’ শ্রেণীর দিবস হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত প্রধানমন্ত্রী দিয়েছেন।’

পরে প্রতিমন্ত্রী শেখ রাসেল দিবসের কর্মসূচি বিস্তারিত তুলে ধরেন এবং শেখ রাসেল ওয়েবসাইট www.sheikhrussel.gov.bd ও অনলাইন কুইজ প্রতিযোগিতার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে জানানে হয়, শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা জাতীয়ভাবে আয়োজন করা হচ্ছে। এতে অংশগ্রহণের জন্য quiz.sheikhrussel.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।

এ প্রতিযোগিতা বয়সভিত্তিক ‘ক’ ও ‘খ’ নামক ২টি গ্রুপে বিভক্ত করা হয়েছে। গ্রুপ ‘ক’ এর ক্ষেত্রে ৮-১২ বছর বয়স এবং গ্রুপ ‘খ’ এর ক্ষেত্রে ১৩-১৮ বছর বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। ৩ অক্টোবর ২০২১ রোববার থেকে ১১ অক্টোবর ২০২১ সোমবার রাত ১২টা পর্যন্ত অনলাইনে নিবন্ধন করা যাবে।

পরবর্তীতে, ‘গ্রুপ ক’ অর্থাৎ ৮-১২ বছর বয়সের নিবন্ধনকারীরা ১২ অক্টোবর ২০২১, মঙ্গলবার ৭টা থেকে ৮টার মধ্যে যেকোনো ১০ মিনিট এবং ‘গ্রুপ খ’ অর্থাৎ ১৩-১৮ বছর বয়সের নিবন্ধনকারীরা ১৩ অক্টোবর ২০২১, বুধবার সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে যেকোনো ১০ মিনিট সময়ে অনলাইন প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। এমসিকিউ পদ্ধতিতে সকল প্রশ্নের উত্তরের জন্য চারটি বিকল্প থেকে একটি সঠিক উত্তর বাছাই করতে হবে। কম সময়ে সর্বোচ্চ সংখ্যক উত্তরদাতা থেকে বিজয়ী নির্বাচন করা হবে। তবে চূড়ান্ত বিজয়ীদের ক্ষেত্রে বয়স যাচাই সাপেক্ষে পুরস্কার প্রদান করা হবে।

‘ক’ ও ‘খ’ দুটো গ্রুপ থেকেই ৫ জন করে অর্থাৎ মোট ১০ বিজয়ীর প্রত্যেককে দেওয়া হবে কোর আই ৭ - ১১ জেনারেশন মানের ল্যাপটপ। তবে একজন প্রতিযোগী একবারই অংশগ্রহণ করতে পারবেন। ভুল কিংবা মিথ্যা তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে প্রতিযোগিতা থেকে বাতিল বলে গণ্য করা হবে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়