ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড

প্রকাশিত: ২১:৪০, ৪ অক্টোবর ২০২১  
শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড

শিগগির শুরু হতে যাচ্ছে তরুণ প্রজন্মের জন্য বিশেষ আয়োজন আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১। হংকং থেকে শুরু হওয়া এই অলিম্পিয়াড এবারই প্রথম হংকং এর বাইরে বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে।

বিশাল এই আয়োজনের অংশ হিসেবে ডিজিটাল মুদ্রা, ক্রিপ্টোকারেন্সি, ফিনটেকসহ নানা বিষয়ের ওপর রয়েছে বেশ কিছু সেমিনার, যেখানে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের অভিজ্ঞ আইসিটি বিশেষজ্ঞ ও প্রফেশনালগণ। 

এবারের আয়োজনে ফিনটেক ইনফ্লুয়েন্সার কনসেনসিসের এপিএসি ব্যবস্থাপনা পরিচালক চার্লস ডি’হাউসি ‘সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি’ শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। কনসেনসিস বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ব্লকচেইন সফটওয়্যার প্রতিষ্ঠান যারা ভবিষ্যতের ডিজিটাল অর্থনীতি গড়ে তুলতে কাজ করছে। আগামী ৮ অক্টোবর শুক্রবার, বাংলাদেশ সময় সন্ধ্যা ৬:৩০টা থেকে রাত ৮:৩০টা পর্যন্ত সেমিনারটি আইবিসিওএলের ওয়েবাইসাইটে (https://ibcol2021.com) বিশ্বব্যাপী সকল অংশগ্রহণকারী এবং দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

এছাড়াও, ব্লকচেইন টেকনোলজি বিষয়ক আমেরিকান লেখক ডেভিড সীগেল আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তিনি বিশ্বের প্রথম ওয়েব ডিজাইনার যিনি ১৯৯৪ সালে সান ফ্রান্সিসকোতে প্রথম ডিজিটাল এজেন্সিগুলির মধ্যে একটি শুরু করেছিলেন। তিনি বর্তমানে লন্ডনের একটি অলাভজনক প্রতিষ্ঠান ক্রিপ্টোকারেন্সি স্টার্টআপে নেতৃত্ব দিচ্ছেন। তিনি আগামী ১০ অক্টোবর রোববার, বাংলাদেশ সময় সন্ধ্যা ৬:৩০টা থেকে রাত ৮:০০ টা পর্যন্ত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সকলের জন্য উন্মুক্ত এই আয়োজনটিও আইবিসিওএলের ওয়েবাইসাইট (https://ibcol2021.com) দেখার সুযোগ থাকছে।

‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’ একটি ব্লকচেইন প্রযুক্তিভিত্তিক বৈশ্বিক প্রতিযোগিতা যেখানে বিশ্বব্যাপী শিক্ষার্থীরা উদ্ভাবনী বিষয়ে প্রতিযোগিতা করে। বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বছরে এই আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজক হতে পারা বাংলাদেশের জন্য অত্যন্ত সৌভাগ্যের বিষয় বলে মনে করছেন আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর চেয়ারম্যান এবং টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও হাবিবুল্লাহ এন করিম।

আগামী ৬ অক্টোবর ২০২১, বুধবার ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’ বিষয়ক একটি সংবাদ সম্মেলন আয়োজনের পরিকল্পনা রয়েছে, যেখানে উক্ত আয়োজনটিসহ আরো বিস্তারিত বিষয় জানানো হবে বলে জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক এই অলিম্পিয়াড আয়োজনে কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এবং টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়