Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২২ রবিউস সানি ১৪৪৩

আল্ট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা প্রযুক্তির ফোন আনল ভিভো

প্রকাশিত: ২১:৪৭, ২৫ অক্টোবর ২০২১  
আল্ট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা প্রযুক্তির ফোন আনল ভিভো

বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো নিয়ে এসেছে তাদের প্রিমিয়াম এক্স সিরিজের নতুন ফোন। স্মার্টফোনটির মডেল: এক্স ৭০প্রো ৫জি।

অপটিক্স ও অপটোইলেকট্রনিক্সের জগতে সেরা জার্মান প্রতিষ্ঠান কার্ল জেইসের সঙ্গে সমন্বয় করে আনা নতুন এ ফোন। দেশের বাজারে এর দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৯৯০ টাকা। কসমিক ব্ল্যাক এবং অরোরা ডাউন- এই দুই রঙে পাওয়া যাবে।

এক্স ৭০প্রো ৫জি ফোনে একইসঙ্গে রয়েছে আলট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা এবং গিম্বল ক্যামেরা সিস্টেম ব্যবহার করা হয়েছে, স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে যা সর্বপ্রথম। একই স্মার্টফোনে আল্ট্রা সেন্সিং সেন্সর এবং গিম্বল ক্যামেরা সিস্টেম একত্রে রাখা এর আগে অসম্ভব ছিল। ভিভোর রিসার্চ এবং ডেভেলপমেন্ট টিম তা সম্ভব করেছে।  

নতুন এই প্রযুক্তির কারণে এক্স ৭০প্রো ৫জি অনেক বেশি স্থির ও স্বচ্ছ ছবি তুলবে। চলমান সময়ে ছবি তুলতে গিয়ে ছবির ব্লার হওয়া রোধ করবে। একইসঙ্গে অন্ধকার পরিবেশে দারুণ ছবি তুলতে সহায়তা করবে এই দুই প্রযুক্তি।

জেইসের সমন্বয়ে পোর্ট্রেট এর ক্ষেত্রে এক্স৭০প্রো’তে চারটি যুগান্তকারী উদ্ভাবন এনেছে ভিভো, এছাড়াও এতে রয়েছে সুপার নাইট ক্যামেরা, যা ক্যামেরায় রিয়েল টাইম এক্সট্রিম নাইট ভিশন ধারণ করবে। অনেক সময়ই কোনো বিষয়বস্তুর যেই চেহারা, যেই রং আমরা চোখে দেখি, ঠিক তাই ক্যামেরায় ধারণ করা সম্ভব হয় না। এক্স৭০প্রো ৫জি ফোনে তা সম্ভব হবে। 

এছাড়াও স্মার্টফোনটিতে রয়েছে জেইস স্টাইল পোর্ট্রেটস প্রযুক্তি। এই প্রযুক্তির আওতায় স্মার্টফোনটিতে যুক্ত করা হয়েছে জেইসের চারটি পোর্ট্রেট ক্যামেরা লেন্সের আদলে- বায়োটার, ডিসটাগন, প্ল্যানার এবং সোনার। এই চারটি লেন্সের সমন্বয়ে পোর্ট্রেট ফটোগ্রাফি করা যাবে। এছাড়াও পরিষ্কার ও স্বচ্ছ ভিডিও করার জন্য এক্স৭০প্রো ৫জি স্মার্টফোনে রয়েছে ভিস ৫-এক্সিস আল্ট্রা স্ট্যাবল ভিডিও মোড। ৬০ এক্স হাইপার জুম এবং ৫ এক্স অপটিক্যাল পেরিস্কোপ ক্যামেরা সম্বলিত এই ফোন যেকোনো ছবিকে উজ্জ্বল করে তোলে। এছাড়া ফোনটিতে জেইস টি কোটিং প্রযুক্তি ব্যবহৃত হওয়ায় ছবি তোলার সময় আলোর প্রতিফলন হ্রাস করে ছবির ঘোস্টিং এবং নয়েজ কমিয়ে আনে। 

মাত্র ৭.৯৯ মিলিমিটারের স্লিম এই ফোনের ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরায় রয়েছে ডুয়েল কার্ভড ডিজাইন। এর থ্রিডি কার্ভড ডিসপ্লেটি রিয়ার প্যানেলের মাঝের ফ্রেমে এসে যুক্ত হয়েছে, যা প্রিমিয়াম স্মার্টফোন ব্যবহারের অনুভূতি দেবে।

এক্স৭০প্রো ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি-১২০০ ভিভো প্ল্যাটফর্মের চিপ ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েডভিত্তিক ফানটাচ ওএস ১২।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়