Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশিত: ১৭:৫৭, ২৮ অক্টোবর ২০২১  
২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) জন্য ১৬ সদস্যের বাংলাদেশ দলের সদস্যদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটি। ২৩তম আইআরও আগামী ১৫-১৮ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হবে। 

আইআরও’র জন্য নির্বাচিত বাংলাদেশ দলের সদস্যরা হলো চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান, উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা, আগাখান স্কুল ঢাকার শিক্ষার্থী যারিয়া মুসাররাত, যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন, নেভি এ্যাংকরেজ স্কুলের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মাদ আয়মান, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের শিক্ষার্থী রাগিব ইয়াসার রহমান, ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আরেফিন আনোয়ার, চট্টগ্রাম গ্রামার স্কুল-ঢাকার শিক্ষার্থী তাফসীর তাহরীম ও কাজী মোস্তাহিদ লাবিব, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল সিলেটের শিক্ষার্থী রাফিহাত সালেহ, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার চৌধুরী, নালন্দা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মীর উমাইমা হক ও প্রপা হালদার, সানবিমসের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ রহমান এবং ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়-পাবনার শিক্ষার্থী সাদিয়া আনজুম পুষ্প।

আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় দল পাঠানোর লক্ষ্যে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ আয়োজিত হয়। এতে বাস্তবায়ন সহযোগী ছিল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। ৭-১৮ বছরের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এই জাতীয় প্রতিযোগিতা থেকে রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট গ্যাদারিং প্রতিযোগিতায় বিজয়ী খুদে রোবটবিদদের নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প। এই ক্যাম্প থেকে খুদে রোবটবিদদের দক্ষতা যাচাই বাছাই করে নির্বাচন করা হয় ১৬ সদস্যের বাংলাদেশ দল।

আয়োজকেরা জানান, এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের মূল থিম- ‘সোশ্যাল রোবট’। করোনা মহামারির সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এ বছর অনলাইনে দক্ষিণ কোরিয়া থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হবে বলে জানান বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

উল্লেখ্য, ২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করেই ১টি স্বর্ণপদক, ২টি হাইলি কমেন্ডেড পদক এবং ১টি টেকনিক্যাল পদক অর্জন করে। ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল ১টি স্বর্ণপদক, ২টি রৌপ্য, ৬টি ব্রোঞ্জ এবং ১টি কারিগরি পদক সহ মোট ১০টি পদক অর্জন করে। সবশেষ ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অনলাইনে বাংলাদেশ দল অংশগ্রহণ করে অর্জন করে নেয় ২টি স্বর্ণপদক, ২টি রৌপ্য পদক, ৫টি ব্রোঞ্জ পদক ও ৬টি কারিগরি পদক।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়