Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৮ ||  ২৪ রবিউস সানি ১৪৪৩

ফেসবুক/মেটার নতুন নিয়ম আসলেই কী সত্যি?

প্রকাশিত: ১৭:০১, ২৫ নভেম্বর ২০২১   আপডেট: ১৭:৩৭, ২৫ নভেম্বর ২০২১
ফেসবুক/মেটার নতুন নিয়ম আসলেই কী সত্যি?

ছবি: রিউমার্স স্ক্যানার

ফেসবুকে সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে বলা হয়েছে, ফেসবুক/মেটার নতুন নিয়ম অনুসারে তারা আপনার ব্যক্তিগত ছবি ব্যবহার করতে পারবে। ফেসবুক/মেটা যেন এমনটা না করতে পারে সেজন্য ভাইরাল পোস্টটি নিজেদের ফেসবুক প্রোফাইলে পোস্ট করার জন্য বলা হচ্ছে ব্যবহারকারীদের। 

পোস্টটির ভাষ্য হচ্ছে-

“আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে। ভুলে যাবেন না, আজ শেষ দিন! তাই একটি কাজ করে রাখুন। এটি আপনার  বিরুদ্ধে মামলায় ব্যবহার করা যেতে পারে; আপনি যা কিছু পোস্ট করেছেন- এমনকি মেসেজ যা মুছে ফেলা হয়েছে। এতে কোনো খরচ নেই শুধু কপি করে পোস্ট করুন, পরে আফসোস করার চেয়ে ভালো হবে। 

ইউসিসি আইনের অধীন ১-২০৭, ১-৩০৮_আমি আমার অধিকার সংরক্ষণ আরোপ করছি...আমি ফেসবুক/মেটা বা অন্য কোনো ফেসবুক/মেটা সম্পর্কিত ব্যক্তিকে আমার ছবি, তথ্য, বার্তা বা বার্তা ব্যবহার করার অনুমতি দিচ্ছি না, অতীতে এবং ভবিষ্যতে কোনো সময়েই। 

এই পোস্টটি কপি করে আপনার নিজের পেজে পোস্ট করে রাখুন এবং ঘোষণা দিন যে, আপনি ফেসবুক/মেটাকে তাদের ওয়েবসাইটে পোস্ট করা আমার তথ্য অন্য কোথাও শেয়ার করার অনুমতি দিচ্ছি না। ছবি, বর্তমান বা অতীত, বন্ধুবান্ধব, ফোন নম্বর ইমেইল অ্যাড্রেস, ব্যক্তিগত কোনো তথ্য বা পোস্ট এ সবের কোনো কিছুই আমার লিখিত অনুমতি ছাড়া ভিন্নরূপে ব্যবহার করা যাবে না।”

এই পোস্ট দেখে আতঙ্কিত হয়ে অনেকেই তাদের প্রোফাইলে এটি পোস্ট করা শুরু করেছেন। কিন্তু ব্যাপকভাবে ভাইরাল হওয়া সতর্কতামূলক এই পোস্টটি আসলে সম্পূর্ণ গুজব। বিভ্রান্তি ছড়ানোর জন্যই এটি ফেসবুকে ছড়ানো হয়েছে। 

এটি যে সম্পূর্ণ ভুয়া পোস্ট তা নিশ্চিত করেছে ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট রিউমার্স স্ক্যানার। সুতরাং ভুয়া পোস্টটি ভুলেও বিশ্বাস করবেন না এবং শেয়ার বা পোস্ট করে অন্যকেও বিভ্রান্তিতে ফেলবেন না। এমনটাই পরামর্শ বিশেষজ্ঞদের।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়