ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

দেশে ডিডস সাইবার হামলা নিয়ে সতর্কতা জারি

প্রকাশিত: ১৮:০১, ২০ আগস্ট ২০২২   আপডেট: ২১:৩৪, ২০ আগস্ট ২০২২
দেশে ডিডস সাইবার হামলা নিয়ে সতর্কতা জারি

সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) এর নিয়মিত পর্যবেক্ষণে সম্প্রতি দেশে ডিস্ট্রিবিউটেড ডিনায়েল-অব-সার্ভিস (ডিডস) সাইবার আক্রমণ ধরা পড়েছে। ফলে এ বিষয়ে সতকর্তা জারি করেছে বিজিডি ই-গভ সার্ট।

ডিডস সাইবার হামলা প্রতিরোধে দেশে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ সকল গুরুত্বপূর্ণ সংস্থাকে যথাযথ পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হয়েছে সরকারি সংস্থাটির পক্ষ থেকে।

বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (অপারেশন) তারেক এম বরকতউল্লাহ শনিবার (২০ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিডিওএস সাইবার হামলা সংক্রান্ত ঝুঁকির বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার জন্য বলেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিস্ট্রিবিউটেড ডিনায়েল-অব-সার্ভিস (ডিডস) এক ধরনের সাইবার আক্রমণ, যা সাইবার অপরাধী দ্বারা নিয়ন্ত্রিত বিস্তৃত বটনেট থেকে কোনো সুনির্দিষ্ট আইটি পরিকাঠামোকে লক্ষ্য করে নিয়মিত সেবা প্রদানে বাধা প্রদানের জন্য পরিচালিত হয়। দেশে ডিডিস সাইবার হামলায় টিসিপি পুশ ফ্লাড, ইউডিপি ফ্লাড, টিসিপি আরএসটি ফ্লাড, টিসিপি এসওয়াইএন ফ্লাড, টিসিপি উইন্ডো সাইজ ফ্লাড, আইপি ফ্রাগমেন্ট ফ্লাড ডি ডস অ্যাটাক ভেক্টরের আধিক্য পাওয়া গেছে।

উদ্ভুত পরিস্থিতির কারণে বাংলাদেশে সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে ‘গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ডিজিটাল নিরাপত্তা সুরক্ষা গাইডলাইন’ অনুসরণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যান্টি-ডিডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করে সঠিক ‘অ্যান্টি–ডি ডস প্রটেকশন থ্রেশোল্ড’ লিমিট সেট করার পরামর্শ দিয়েছে সরকারি সংস্থাটি।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়