ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

প্রকাশিত: ১৯:৫২, ২২ আগস্ট ২০২২  
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

কলম্বিয়ায় অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২২)-এর বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০২২) রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

ঢাকা ও নেত্রকোনায় ২২ আগস্ট এবং চট্টগ্রাম ও খুলনায় ২৩ আগস্ট থেকে অফলাইনে রেজিস্ট্রেশন শুরু হবে। এবারের বিডিজেএসও ২০২২-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে এই চারটি শহরে।

চট্টগ্রাম ও নেত্রকোনা আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে আগামী ২ সেপ্টেম্বর, শুক্রবার এবং ঢাকা ও খুলনার আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে আগামী ৯ সেপ্টেম্বর, শুক্রবার। এই ৪টি আঞ্চলিক পর্বেই যেকোনো জেলার তৃতীয়-দশম শ্রেণী, এসএসসি’২২ পরীক্ষার্থী এবং ১ জানুয়ারি ২০০৭ এর পরে যাদের জন্ম এমন একাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে।

আঞ্চলিক পর্বে অংশ নিতে সরাসরি রেজিস্ট্রেশনের ঠিকানায় এসে, অধ্যয়নরত ক্লাসের প্রমাণপত্র প্রদর্শন করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা যাবে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। আসন সংখ্যা সীমিত। তাই ‘আগে এলে আগে’ এভাবে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। একজন শিক্ষার্থী একটি মাত্র আঞ্চলিক পর্বে অংশ নিতে পারবে। সুবিধাজনক বা কাছাকাছি যেকোনো একটি অঞ্চলে রেজিস্ট্রেশন করতে হবে।

আঞ্চলিক পর্বের রেজিস্ট্রেশনের ঠিকানা:

ঢাকা: শেলটেক নিরিবিলি (২য় তলা), ২১০/২ এলিফেন্ট রোড, ঢাকা। মোবাইল : ০১৫৬৭৯৬৩৪৭১।

চট্টগ্রাম: জেলা শিল্পকলা একাডেমি মোহাম্মদ আলী রোড, পাঁচলাইশ, চট্টগ্রাম। মোবাইল : ০১৮৫৮৮৫৬৯১১।

খুলনা: ৪২, টি.বি ক্রস রোড, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, খুলনা জেলা ইউনিট। মোবাইল : ০১৭০১১২১৬১৭।

নেত্রকোণা: দুর্বার গোষ্ঠী, বকুলতলা, মোক্তারপাড়া, নেত্রকোনা। মোবাইল : ০১৩০৩১৮০৯২৪।

বরাবরের মতো এ বছর অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে- প্রাইমারি (তৃতীয়-পঞ্চম শ্রেণি), জুনিয়র (ষষ্ঠ-অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম-দশম শ্রেণি) এবং স্পেশাল (একাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০৭-এর পর যাদের জন্ম)।

এই ৪টি আঞ্চলিক অলিম্পিয়াড ছাড়াও সারা দেশের শিক্ষার্থীদের থেকে দেশ সেরা ৬ জন শিক্ষার্থীকে খুঁজে বের করতে সবার শেষে অনলাইনে আয়োজিত হবে একটি ই-অলিম্পিয়াড। আঞ্চলিক পর্বের মতো দেশের যেকোনো অঞ্চলের যেকোনো শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে এই ই-অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। এর বাইরে নির্ধারিত কিছু স্কুলে আয়োজিত হবে ‘স্কুল অলিম্পিয়াড’।

আঞ্চলিক পর্ব, ই-অলিম্পিয়াড এবং স্কুল অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝিতে ঢাকায় আয়োজিত হবে জাতীয় পর্ব। জাতীয় পর্বের বাছাইকৃতরা অংশ নিবে ৮ম বিডিজেএসও ক্যাম্পে। ক্যাম্প থেকে নির্বাচন করা হবে কলম্বিয়ার বোগোতায় অনুষ্ঠেয় আইজেএসও ২০২২ এর বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.bdjso.org ওয়েবসাইটে। যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করা যাবে [email protected] এই ই-মেইলে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়