ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশের ২ প্রতিবন্ধী তরুণ

প্রকাশিত: ২১:১৯, ১৭ নভেম্বর ২০২২   আপডেট: ২১:৩৮, ১৭ নভেম্বর ২০২২
আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশের ২ প্রতিবন্ধী তরুণ

যুব প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা ‘গ্লোবাল আইটি চ্যালেঞ্জ (জিআইটিসি)’ অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। ১৫ ও ১৬ নভেম্বর দুই দিনব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতায় বাংলাদেশ তিনটি বিভাগে জয় পেয়েছে।  

আইসিটি বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ থেকে মোট ১২ জন প্রতিযোগী এতে অংশগ্রহণ করে।

জিআইটিসি-এর আয়োজক রিহ্যাবিলাইটেশন ইন্টারন্যাশনাল কোরিয়া (আরআই)। এ  প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ১৭টি দেশের ৩২৭ জন প্রতিযোগী ৪টি ক্যাটাগরি (শারীরিক, দৃষ্টি, বাক ও শ্রবণ এবং এনডিডি) অনুসারে অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতায় বাংলাদেশ ৩টি ক্ষেত্রে পুরস্কার অর্জন করেছে। বেস্ট অ্যাওয়ার্ডে প্রথম হয়েছেন দৃষ্টি প্রতিবন্ধী মো. মিজানুর রহমান। তিনি ই-লাইফ ম্যাপ বিভাগে জয়ী হয়েছেন। এছাড়াও মো. মিজানুর রহমান গুড অ্যাওয়ার্ডে ই-টুল পিপিটি বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছেন।

অপরদিকে গুড অ্যাওয়ার্ডে ই-টুল এক্সেল বিভাগে বাংলাদেশকে পুরস্কার এনে দিয়েছেন দৃষ্টি প্রতিবন্ধী নেয়ামত উল্লাহ। তিনি এই বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছেন।

উল্লেখ্য, আইসিটি বিভাগের উদ্যোগে ২০১৫ সাল থেকে বাংলাদেশ জিআইটিসি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে। এর প্রস্তুতির জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল জাতীয় পর্যায়ে ‘ন্যাশনাল আইটি কম্পিটিশন ফর ইয়ুথ উইথ ডিজঅ্যাবিলিজ (এনআইসিটি)’ আয়োজন করে থাকে। এ বছরের এপ্রিল মাসে এনআইসিটি ২০২২-এর চূড়ান্ত পর্ব আয়োজিত হয়। এই প্রতিযোগিতা থেকে গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০২২ (জিআইটিসি)-এর জন্য সেরা ১২ প্রতিযোগী নির্বাচন করা হয়েছিল।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়