ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

স্যামসাংয়ের নতুন দুই ফোল্ডেবল ফোনে যেসব ফিচার রয়েছে

প্রকাশিত: ২২:৪৯, ২৬ জুলাই ২০২৩   আপডেট: ১৫:৫৬, ১৯ আগস্ট ২০২৩
স্যামসাংয়ের নতুন দুই ফোল্ডেবল ফোনে যেসব ফিচার রয়েছে

টেক দুনিয়া অধীর আগ্রহে অপেক্ষা করে মূলত দুটি ইভেন্টের জন্য। প্রথমটা আইফোন বা অ্যাপলের ইভেন্টের জন্য আর দ্বিতীয়টা অবশ্যই স্যামসাং ইভেন্টের জন্য। কেননা মোবাইল ফোনের দুনিয়ায় এই দুজনেই যে একে অপরের প্রধান প্রতিপক্ষ! একে অপরের পেছনে যে লেগে থাকে তার প্রমাণ হচ্ছে, একজনের পেছনে আরেকজনের ইভেন্টও লেগে থাকে।

অ্যাপলের প্রোগ্রাম হবে সেপ্টেম্বরে, আর তার আগেই স্যামসাং আয়োজন করলো গ্যালাক্সির ‘আনপ্যাকড’ ইভেন্ট। বুধবার (২৬) জুলাই দক্ষিণ কোরিয়ার সিউলে আয়োজিত এ বছরের ‘আনপ্যাকড’ ইভেন্টে নতুন দুটি ফোল্ডেবল বা ভাঁজযোগ্য স্মার্টফোন উন্মোচন করেছে স্যামসাং।

গ্যালাক্সি জেড সিরিজের নতুন ফোল্ডেবল ফোন দুটি হলো- জেড ফ্লিপ৫ এবং জেড ফোল্ড৫। 

গ্যালাক্সি জেড ফ্লিপ৫ ডিভাইসটিতে রয়েছে ৩.৫ ইঞ্চি সুপার অ্যামোলেড স্ক্রিন, আর এর কভার ডিসপ্লের রেজ্যুলেশন হচ্ছে ৭২০X৭৪৮। ডিভাইসটির বড় কভার ডিসপ্লের মাধ্যমে পুরো কিবোর্ড ব্যবহার করে মেসেজের উত্তর দেয়া বা মূল স্ক্রিন নেভিগেট করা যাবে। পাশাপাশি, কভার ডিসপ্লেতে ১২টি উইজেট যোগ করার পাশাপাশি নেটফ্লিক্স ও ইউটিউব উপভোগ করা যাবে। নেভিগেশন সিস্টেম স্বাচ্ছন্দ্যদায়ক করতে কভার স্ক্রিনে গুগল ম্যাপ ব্যবহার করার সুবিধাও রাখা হয়েছে। ডিভাইসটির মূল স্ক্রিনে রয়েছে ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৭ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ডিসপ্লে।

ডিভাইসটির ফ্লেক্সক্যাম ফিচারের মাধ্যমে হ্যান্ডস-ফ্রি হাই-কোয়ালিটি শটস ও ভিডিও ধারণ করা যাবে। স্ন্যাপড্রাগন ৮ জেন ২ এর সক্ষমতার কারণে দিনে ও রাতে নিখুঁত ও ঝকঝকে ছবি ও ভিডিও নিশ্চিত করবে ডিভাইসটির ক্যামেরা। ডিভাইসটিতে রয়েছে ১২ মেগাপিক্সেল ওয়াইড ও ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড ডুয়াল রেয়ার ক্যামেরা এবং ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ৫ সম্পূর্ণভাবে কাস্টমাইজ করা যাবে, অর্থাৎ নিজের পছন্দানুযায়ী মূল স্ক্রিন ও কাভার স্ক্রিন থিম ব্যবহার করা যাবে। এছাড়া বিভিন্ন রকম ব্যাকগ্রাউন্ড, ক্লক ডিজাইন ও উইজেটের মাধ্যমে নিজের জন্য কাভার স্ক্রিন তৈরি করে নেওয়া যাবে। ডিভাইসটিতে ব্যবহার রয়েছে ৩,৭০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। 

অপরটিকে গ্যালাক্সি জেড ফোল্ড৫ ডিভাইসটি দেবে ফোল্ডেবল স্মার্টফোন ব্যবহারে আরও উন্নত অভিজ্ঞতা। এর মূল স্ক্রিনের ৭.৬ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২X ডিসপ্লে ও কভার স্ক্রিনের ৬.২ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২X ডিসপ্লের মাধ্যমে ডিভাইসে যেকোনো কনটেন্ট আরও প্রাণবন্ত দেখা যাবে। গ্যালাক্সি জেড ফোল্ড৫ এর ৫০ মেগাপিক্সেল ওয়াইড লেন্স ও ৩০ গুণ স্পেস জুম, ১০ মেগাপিক্সেল টেলিফটো ও ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড ক্যামেরা দুর্দান্ত ছবি তুলতে সক্ষম। এতে ডুয়েল প্রিভিউ, রেয়ার ক্যামেরা সেলফি ও ক্যাপচার ভিউ মোডের ক্ষেত্রে সক্রিয় জুম ম্যাপ সহ আরও নানান ক্যামেরা মোড রয়েছে। এছাড়া, ডিভাইসটিতে ফ্লেক্স মোড রয়েছে। শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮ জেন ২ এর কারণে ডিভাইসটি দিয়ে আরও দ্রুত ও নিখুঁতভাবে গেমস খেলা যাবে। পাশাপাশি, ডিভাইসটির সঙ্গে একটি এস-পেন রয়েছে; ফলে, ব্যবসায়ী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্মার্টফোনটি যথার্থ হবে। ডিভাইসটিতে দেয়া হয়েছে ৪,৪০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। 

গ্যালাক্সি জেড ফ্লিপ৫ এবং গ্যালাক্সি জেড ফোল্ড৫- দুটি ডিভাইসেই রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস ২, ৪ ন্যানোমিটারের স্ন্যাপড্রাগন ৮ জেন ২ এবং ২৫ ওয়াট সুপার-ফাস্ট চার্জিং সুবিধা। উভয় ফোনের হিঞ্জ ডিজাইনে গ্যাপ কমিয়ে আনা হয়েছে। ফলে, ডিভাইস দুটিকে আরও পাতলা মনে হবে।

গ্যালাক্সি জেড ফ্লিপ৫ এর দাম শুরু হবে ৯৯৯ ডলার (প্রায় ১ লাখ ১০ হাজার টাকা) থেকে। অপরদিকে গ্যালাক্সি জেড ফোল্ড৫ এর দাম শুরু হবে ১,৭৯৯ ডলার (প্রায় ২ লাখ টাকা) থেকে। জেড ফ্লিপ৫ ফোনটি ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি/৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে মিলবে। জেড ফোল্ড৫ ফোনে রয়েছে ১২ জিবি র‌্যাম এবং ১ টিবি পর্যন্ত স্টোরেজ ভ্যারিয়েন্টে মিলবে। 

তথ্যসূত্র: এনডিটিভি

নাসিম/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়