ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

গুগলের শেয়ারের দরপতন

প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ৩১ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:২৫, ৩১ জানুয়ারি ২০২৪
গুগলের শেয়ারের দরপতন

ছবি গুগল থেকে নেওয়া

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারের দরপতন হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) শেয়ারের দাম ৬ শতাংশ কমে যায়। উৎসবকালীন বিজ্ঞাপনের বিক্রি প্রত্যাশা অনুযায়ী না হওয়া এবং এআইয়ের জন্য সার্ভার কেনার মতো বিষয়ে কোম্পানির খরচ বৃদ্ধির কারণেই শেয়ারের এই দরপতন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, গুগল এবং ইউটিউবে বিজ্ঞাপনের বাজেট নিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটক ও অ্যামাজনের মতো অনলাইন প্ল্যাটফর্মের সাথে প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে অ্যালফাবেট। এই প্রতিযোগিতার ফলে বিজ্ঞাপনের বিক্রি কমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। একইসঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে বিনিয়োগ বাড়ানোর ফলে কোম্পানির খরচ বাড়ছে বলে ধারণা করা হচ্ছে। আর এসব কারণেই শেয়ারের দাম কমে গেছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, বিজ্ঞাপনের আয় কম হওয়ার পেছনে কয়েকটি বিষয় দায়ী। খুচরা বিক্রি ভালো থাকা সত্ত্বেও, গত বছরের শেষ-চতুর্থাংশে বিজ্ঞাপনের আয় ৫৯.০ বিলিয়ন ডলার থেকে ৬৫.৫ বিলিয়ন ডলার বেড়েছে। তবে এটি বিশ্লেষকদের গড় প্রত্যাশা ৬৬.১ বিলিয়ন ডলারের নিচে।

ইনভেস্টিং ডটকমের বিশ্লেষক থমাস মন্টেইরো বলেন, অ্যালফাবেটের মতো জায়ান্ট কোম্পানির বিজ্ঞাপনের আয়ের হতাশাজনক অবস্থা ইঙ্গিত দেয়, বিশ্বব্যাপী কর্পোরেশনগুলো এখনও কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদের হার কমানোর প্রক্রিয়া নিয়ে অনিশ্চিত।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের মূল প্রযুক্তির উদ্ভাবক গুগল বর্তমানে এই খাতের দুই প্রধান প্রতিদ্বন্দ্বী, চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআই এবং  মাইক্রোসফটের সাথে প্রতিযোগিতামূলক পরিস্থিতিতে রয়েছে। গুগল এআইয়ের ক্ষেত্রে প্রাথমিক প্রযুক্তি সরবরাহ করলেও, বর্তমানে ওপেনএআই এবং মাইক্রোসফটের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে। একই সময়ে গুগল ক্লাউডের চেয়ে মাইক্রোসফটের আজুরের প্রবৃদ্ধি বেশি হয়েছে। মাইক্রোসফট সম্ভবত এই খাতে গুগলের চেয়ে বেশি বিনিয়োগ করছে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়