ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

চলে গেলেন সাবেক ফুটবলার গোলাম রব্বানী হেলাল

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-৩০ ২:৩৪:০৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-৩০ ৩:৪৩:১৩ পিএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক ফুটবলার ও ক্রীড়া অঙ্গনের পরিচিত মুখ গোলাম রব্বানি হেলাল আজ (শনিবার) দুপুর ১২টার দিকে পরপারে পাড়ি জমালেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। ‘আবাহনীর হেলাল’ নামে পরিচিত এই ক্রীড়া ব্যক্তিত্ব গত বৃহস্পতিবার মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে আক্রান্ত হয়ে স্কয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। ২০১৭ সালে ওপেন হার্ট সার্জারি করা হয়েছিল তাঁর। এছাড়াও কিডনিতেও ছিল সমস্যা। নিয়মিত চেক আপের জন্য গত সপ্তাহে হাসপাতালে যাওয়ার কথা ছিল তাঁর। কিডনি ডায়ালাইসিসও করার কথা ছিল। কিন্তু তার আগেই ব্রেন স্ট্রোক করে বসেন তিনি।

বরিশাল থেকে উঠে আসা এই ফুটবলার ১৯৭৯ সাল থেকে ১৯৮৫ পর্যন্ত জাতীয় দলে খেলেছেন। ঢাকার ফুটবলও মাতিয়েছেন দীর্ঘ সময়। ঢাকা আবাহনী ছিল তার সবচেয়ে বড় পরিচয়। ১৯৭৫ থেকে ১৯৮৮ পর্যন্ত ধান্ডমন্ডি পাড়ার ক্লাবটিতেই ছিলেন তিনি।

তবে হেলাল বেশি পরিচিত অন্য এক কারণে। ১৯৮২ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আবাহনী-মোহামেডান ম্যাচের গণ্ডগোলের সূত্র ধরে আবাহনীর যে চার ফুটবলারকে জেলে নেওয়া হয় হেলাল তাদেরই একজন। তাঁর সাথে ছিলেন বাফুফের বর্তমান সভাপতি কাজী সালাহউদ্দিন, আশরাফ উদ্দিন চুন্নু ও কাজী আনোয়ার। তাদের মোট ১৮দিন হাজতবাস করতে হয়। যা বাংলাদেশের ফুটবল ইতিহাসের কালো অধ্যায়।

খেলোয়াড়ি জীবনের পর আবাহনীর পরিচালক হয়েছেন। আবাহনীর ম্যানেজারেরও দায়িত্ব পালন করেছেন। এমনকি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সদস্যও ছিলেন তিনি।


ঢাকা/কামরুল