ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

৫০০’র চূড়ায় ব্রড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ২৮ জুলাই ২০২০  

টেস্ট ক্রিকেটের দেড়শ বছরের ইতিহাসে সপ্তম বোলার হিসেবে পাঁচশ উইকেটের অভিজাত ক্লাবে জায়গা করে নিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উইজডেন ট্রফির সিরিজ নির্ধারণী টেস্টে এই কীর্তি গড়েন ব্রড। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের তৃতীয় দিনেই ৪৯৯ উইকেট পেয়ে যান এই ইংলিশ পেসার। কিন্তু ৫০০ উইকেট পেতে অপেক্ষা করতে হয় আরেকটি দিন। টেস্টের চতুর্থ দিন বৃষ্টি বাগড়ায় পরিত্যক্ত হয়ে যায়।

অবশেষে পঞ্চম দিন সকালে উইন্ডিজ ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে প্যাভিলিয়নে ফিরিয়ে পাঁচশ উইকেটের চূড়ায় পৌঁছেন ব্রড। ৩৪ বছর বয়সী এই পেসারের অফ স্ট্যাম্পে পড়া বল ব্যাকফুটে গিয়ে ডিফেন্স করতে গিয়ে এলবিডব্লিউ এর ফাঁদে পড়েন ব্র্যাথওয়েট। বলটি নিচু হয়ে প্যাডে আঘাত হানতেই জোরালো আবেদন করেন ইংলিশ ক্রিকেটাররা। আম্পায়ারও আঙুল তুলতে দেরি করেননি।

ব্র্যাথওয়েটও নিশ্চিত আউট জেনে আর রিভিউ নেননি। ব্রডের সতীর্থ জেমস অ্যান্ডারসনের পাঁচশতম উইকেটও ছিলেন ব্র্যাথওয়েট। ব্রড চতুর্থ পেসার এবং দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে টেস্টে পাঁচশ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। এর আগে মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), অনিল কুম্বলে (৬১৯), অ্যান্ডারসন (৫৮৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) এবং কোর্টনি ওয়ালশ (৫১৯) পাঁচশ উইকেট শিকার করেছিলেন।

চলতি উইজডেন ট্রফি বিভিন্ন কারণে ব্রডের কাছে স্মরণীয় হয়ে থাকবে। সিরিজ শুরুর আগে ৪৮৫ উইকেট নিয়ে অপেক্ষায় ছিলেন ব্রড। কিন্তু দুই বছরে ইংল্যান্ডের সেরা বোলারকে ছাড়াই সাউদাম্পটন টেস্টের দল সাজায় ইংল্যান্ড। অপ্রত্যাশিতভাবে বাদ পড়ে পরবর্তী সময়ে এ নিয়ে ক্ষোভও প্রকাশ করেন ব্রড। ওল্ড ট্র্যাফোর্ডে দ্বিতীয় টেস্টে মূল একাদশে ফেরানো হয় ব্রডকে।

সে ম্যাচের মধ্য দিয়ে অনন্য এক কীর্তির ভাগীদার হন ব্রড। যেখানে তার সঙ্গী ছিলেন বাবা ক্রিস ব্রড। ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ছেলের ক্রিকেটে নজর রাখার দায়িত্ব পান বাবা। কারণ সে ম্যাচে ক্রিস ছিলেন ম্যাচ অফিসিয়াল। সে ম্যাচে ছয় উইকেট নিয়ে ইংল্যান্ডকে সিরিজে সমতা ফেরাতে সাহায্য করেন ব্রড। তবে তৃতীয় ম্যাচে আছেন আগুনে ফর্মে। উইন্ডিজের দুই ইনিংস শেষ হওয়ার আগে ম্যাচে নয় উইকেট শিকার করে ফেলেছেন ব্রড। নিজেও জায়গা করে নিলেন ক্রিকেট ইতিহাসের এক অভিজাত ক্লাবে। 

ঢাকা/কামরুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়