ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘ম্যাচ রেফারি’ বাবার দেওয়া শাস্তির মুখে ব্রড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ম্যাচ রেফারি’ বাবার দেওয়া শাস্তির মুখে ব্রড

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ চলাকালীন অনুপযুক্ত শব্দ ব্যবহার করেছেন স্টুয়ার্ট ব্রড। মাঠের দুই আম্পায়ারসহ টিভি আম্পায়ারও ব্রডের বিরুদ্ধে এই অভিযোগ দিয়েছেন। ব্রডও স্বীকার করেছেন নিজের দোষ। খুব স্বাভাবিকভাবেই তাই শাস্তি নিশ্চিত হয়ে ছিল ব্রডের জন্য।

তবে ম্যাচ রেফারি যখন বাবা ক্রিস ব্রড, তখনই বিষয়টি আলোচনার খোরাক জুগিয়েছে। প্রথমবারের মতো ম্যাচ রেফারি বাবার দেওয়া শাস্তির মুখে পড়লেন কোনো ক্রিকেটার সন্তান। আইসিসির ২.৫ ধারা ভাঙার জন্য ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে ব্রডকে। এমনকি এক ডিমেরিট পয়েন্টও পেয়েছেন ব্রড।

সাধারণত স্টুয়ার্ট ব্রড যে ম্যাচ খেলেন, সে ম্যাচের রেফারি থাকার সুযোগ মিলে না ক্রিস ব্রডের। তবে করোনা মহামারিতে দৃশ্যপট বদলে যায়। স্বাগতিক দেশের যেকোনো ম্যাচ পরিচালনা করার সুযোগ মেলে সে দেশেরই ম্যাচ রেফারির। আর তাই ওয়েস্ট ইন্ডিজের পর পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেন ক্রিস ব্রড।

এদিকে বাবার দেওয়া শাস্তির কারণে স্টুয়ার্ট ব্রডের ডিমেরিট পয়েন্ট বেড়ে দাঁড়ালো তিনে। আইসিসির নিয়মানুযায়ী দুই বছরের মধ্যে কোনো ক্রিকেটার যদি চার ডিমেরিট পয়েন্ট পায় তবে এক টেস্ট কিংবা দুই ওয়ানডে অথবা টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবে। এক্ষেত্রে যে ফরম্যাট আগে পড়বে সে ফরম্যাটের ক্ষেত্রে শাস্তি প্রযোজ্য হবে।

এদিকে এমন শাস্তির মুখোমুখি হয়ে ম্যাচ রেফারি বাবাকে নিয়ে মজা করে ব্রড বলেছেন, আসন্ন বড়দিনে উপহার দেওয়ার তালিকা থেকে বাবার নাম কেটে ফেলেছেন তিনি।

ঢাকা/কামরুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়