RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

ব্যস্ত সূচির চাপ সামলাতে ফিফার নতুন উইন্ডো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ১৮ সেপ্টেম্বর ২০২০  
ব্যস্ত সূচির চাপ সামলাতে ফিফার নতুন উইন্ডো

করোনাভাইরাসের কারণে থমকে গেছে আন্তর্জাতিক ফুটবলের স্বাভাবিক সূচি। উয়েফা নেশনস লিগের খেলা শুরু হলেও থমকে আছে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বসহ বেশ কিছু মহাদেশীয় প্রতিযোগিতা। আগামীতে তাই ব্যস্ত সূচিতে খেলতে হবে ফুটবলারদের। ঠাসা সূচির চাপ সামলাতে তাই আন্তর্জাতিক ফুটবলের জন্য ২০২২ সালের জানুয়ারিতে নতুন উইন্ডো ঘোষণা করেছে ফিফা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি জানায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। সেখানে তারা জানায়, ফিফা কাউন্সিল এই উইন্ডোর অনুমোদন দিয়েছে।

ইউরোপিয়ান শীর্ষ লিগের কথা বিবেচনায় এনে আপাতত বাকি সব মহাদেশের জন্য প্রযোজ্য হবে আন্তর্জাতিক ম্যাচের এই বিরতি। যা অব্যাহত থাকবে ২০২২ সালের ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ফলে ওই সূচিতে অবশ্যই ক্লাবগুলোকে জাতীয় দলের খেলোয়াড়দের ছাড়তে হবে।

এদিকে আগামী বছরের ১০ জুলাই থেকে ১ অগাস্ট পর্যন্ত কনকাকাফ গোল্ড কাপ মাঠে গড়ানোর সিদ্ধান্তও হয়েছে। ২০২১ সাল থেকে পিছিয়ে দেওয়া আফ্রিকা কাপ অব নেশনস মাঠে গড়াবে ২০২২ সালের জানুয়ারিতে।

এদিকে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থমকে আছে সেই মার্চ থেকে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই তখন শুরু হওয়ার কথা ছিল। তবে আগামী অক্টোবরের আগে এটি শুরু হবে না। এছাড়াও স্থগিত হয়ে গেছে এশিয়ান অঞ্চলের বাছাইপর্বের ছয় ম্যাচ ডে। 

এই মাসে শুরু হওয়ার কথা ছিল কনকাকাফ অঞ্চলের বাছাই, যা পিছিয়ে দেওয়া হয়েছে আগামী মার্চ পর্যন্ত। ফরম্যাট বদল হলেও কাতার বিশ্বকাপের টিকেট পেতে ১৮টি পর্যন্ত ম্যাচ খেলতে হবে দলগুলিকে।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়