RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

অধিনায়ক তামিমকে নিয়ে কাজ করতে হবে: ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ২২ অক্টোবর ২০২০   আপডেট: ২১:১৫, ২২ অক্টোবর ২০২০
অধিনায়ক তামিমকে নিয়ে কাজ করতে হবে: ডমিঙ্গো

ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা পদত্যাগ করলে তার জায়গায় স্থলাভিষিক্ত হন তামিম ইকবাল। কিন্তু করোনার কারণে মাঠে নিজের নেতৃত্ব দেখানোর সুযোগই পাচ্ছিলেন না। 

মহামারিতে দীর্ঘ লকডাউনের আগে ঢাকা লিগে এক ম্যাচে নেতৃত্বের সুযোগ পেয়েছিলেন তামিম। লম্বা সময় ক্রিকেট স্থগিত থাকার পর বিসিবি প্রেসিডেন্টস কাপে ফের যাত্রা শুরু অধিনায়ক তামিমের। কিন্তু এখানে ব্যর্থ তিনি। চার ম্যাচে তার দল তিনটিতেই হেরে বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে। তাতে খেলা হয়নি ফাইনাল। এই সময়ে তামিমের অধিনায়কত্ব কাছ থেকে দেখেছেন ডমিঙ্গো। 

কিন্তু এই টুর্নামেন্ট দেখেই অধিনায়ক তামিমকে দ্রুত বিচার করতে চান না কোচ, দিতে চান আরও সময়। লম্বা সময় ধরে কাজ করত চান। বৃহস্পতিবার গণমাধ্যমে ডমিঙ্গো বলেন, ‘তামিমের সঙ্গে অধিনায়কত্ব নিয়ে কথা হয়েছে। সে যে প্রক্রিয়ায় এগিয়ে যেতে চায়, তা শুনেছি। আমাদের আরও কাজ করতে হবে। সত্যি বলতে তিন ম্যাচে তাকে বিচার করা কঠিন। সে এমন কিছু বোলারদের ব্যবহার করেছে, যাদের সম্পর্কে ধারণা নেই। আবার এমন কয়েকজন ব্যাটসম্যানকে খেলিয়েছে, যাদের সঙ্গে আগে কখনও খেলেনি।’ 

আন্তর্জাতিক ক্রিকেটে তামিম পার করেছেন এক যুগেরও বেশি সময়। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন দেশের সেরা ব্যাটসম্যান হিসেবে। বাংলাদেশের হয়ে কত কত রেকর্ড তার নামের পাশে। কিন্তু প্রসঙ্গটা যখন অধিনায়কত্ব, তখন তামিম ইকবাল থেকে যান আড়ালে। হারিয়ে যান মাশরাফি, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহদের পেছনে। এর আগে একাধিকবার ছিলেন সহঅধিনায়ক। 

নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্বও সামলেছেন তামিম। ২০১৯ বিশ্বকাপের পর মাশরাফির চোটে তামিমের কাঁধে ছিল নেতৃত্ব ভার। শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ হোয়াইটওয়াশ হয় ৩-০ ব্যবধানে। 

মাশরাফির দায়িত্ব ছাড়ার পর পাকিস্তানের বিপক্ষে অধিনায়কত্ব শুরু হতে পারতো তার। কিন্তু করোনার কারণে সফর স্থগিত হয়েছে। সামনের ক্রিকেট মৌসুমে তামিমের নেতৃত্বে খেলতে নামবে বাংলাদেশ। দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিবির মতো কোচও তার ওপর রাখছেন ভরসা, ‘তামিম অভিজ্ঞ খেলোয়াড়। ক্রিকেট সম্পর্কে তার জ্ঞান দারুণ। খেলোয়াড়রা তাকে প্রচুর সম্মান করে। আগামী কয়েক মাস দারুণ একজন নেতা হিসেবে তাকে পাওয়ার প্রত্যাশায় আছি।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়