RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১১ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

স্মিথকে আউট করার কৌশল জানালেন টেন্ডুলকার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:২৫, ২৫ নভেম্বর ২০২০
স্মিথকে আউট করার কৌশল জানালেন টেন্ডুলকার

ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আগে সবচেয়ে বেশি আলোচনায় স্টিভেন স্মিথ। অনুমিতভাবেই এই অজি ব্যাটসম্যানকে নিয়ে ভীত থাকার কথা ভারতীয়দের। এখন পর্যন্ত টেস্টে স্মিথ সবচেয়ে বেশি সফল ভারতের বিপক্ষে। আর তাই স্মিথকে আটকানোর নানা পরিকল্পনা সেরে ফেলেছে ভারতীয়রা। তবে স্মিথও জানিয়েছেন, তিনি প্রস্তুত। এবার স্মিথকে আটকানোর পরিকল্পনা জানিয়েছেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

ভারতীয়দের টেস্টে স্মিথের ব্যাটিং গড় ৮৪। এমনকি রান করেছেন প্রায় পনেরশ এর কাছাকাছি। তাই স্মিথকে আটকানোর ক্ষেত্রে ভারতীয়রা পরিকল্পনা সাজাচ্ছিলেন। আর সেক্ষেত্রে সবচেয়ে বড় উৎসাহ খুঁজে নিয়েছেন কিউই পেসার নিল ওয়াগন্যার থেকে। এই কিউই পেসারের শর্ট বলে জর্জরিত হয়ে সর্বশেষ টেস্ট সিরিজে ৪২ গড়ে আটকে থাকতে হয়েছে স্মিথকে।

কিন্তু স্মিথ জানিয়ে দিয়েছেন শর্ট বলের জন্য প্রস্তুত তিনি। আর তাই শচীন ভারতীয় বোলারদের শর্ট বল তত্ত্ব নয়, দিয়েছেন ভিন্ন এক পরিকল্পনা। যেখানে শচীন জানিয়েছেন, টেস্টে ব্যাটসম্যানদের বিপক্ষে বোলাররা সাধারণত চতুর্থ স্ট্যাম্পের এখানে বোলিং করে। কিন্তু স্মিথকে সেই লাইনে না দিয়ে এর চেয়ে একটু বাইরে দিয়ে ফেরাতে হবে।

শচীনের ভাষ্যে, ‘স্মিথের টেকনিক অপ্রথাগত; টেস্টে আমরা সাধারণত বোলারদের অফ স্ট্যাম্পের আশেপাশে, হয়তো চতুর্থ স্ট্যাম্পে বল করতে বলে থাকি। কিন্তু স্মিথের জন্য, যেহেতু সে শাফল করে, ওই লাইন সম্ভবত চার থেকে পাঁচ ইঞ্চি সরে যাবে। স্মিথের ব্যাটের কানা পেতে হলে, বোলারকে চতুর্থ ও পঞ্চম স্ট্যাম্পের মাঝে লক্ষ্য করে বল করতে হবে।’

তিনি আরও যোগ করেন, ‘আমি যতটুকু পড়েছি, স্মিথ বলেছে, সে শর্ট বলের জন্য প্রস্তুত। সে সম্ভবত প্রত্যাশা করছে, বোলাররা তার বিপক্ষে আক্রমণাত্মক থাকবে। কিন্তু আমার মনে হয়, তাকে অফ স্ট্যাম্পের ওই জায়গায় বল করে পরীক্ষায় ফেলা প্রয়োজন। তাকে ব্যাক-ফুটে রেখে শুরুতে ভুল করার জন্য প্ররোচিত করতে হবে।’

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়