Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

৫৪তম জন্মদিনের আগে ক্লাবের সঙ্গে নতুন চুক্তি!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৩, ১১ জানুয়ারি ২০২১  
৫৪তম জন্মদিনের আগে ক্লাবের সঙ্গে নতুন চুক্তি!

বয়স ত্রিশ পেরিয়ে গেছে তো খেলোয়াড়ের সঙ্গে নতুন চুক্তির আগে কপালে ভাঁজ ক্লাবের। লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা সার্জিও রামোসের ক্ষেত্রে এমনটাই হতে যাচ্ছে। এ বছর ফ্রি ট্রান্সফারে তাদের ঠিকানা হতে পারে অন্য কোথাও। কিন্তু জাপানে ঘটলো অন্য রকম ঘটনা। কাজুইওশি মিউরা সামনের ফেব্রুয়ারিতে ৫৫ তে পা রাখবেন জেনেও তার সঙ্গে আরেক মৌসুম চুক্তির মেয়াদ বাড়ালো ইয়োকোহামা এফসি।

জাপানে ‘কিং কাজু’ হিসেবে খ্যাত মিউরার বয়স ৫৪ পূর্ণ হবে আগামী ২৬ ফেব্রুয়ারি। এর একদিন পর জে লিগের ২০২১ মৌসুম শুরু হবে। ১৯৮৬ সালে ব্রাজিলিয়ান জায়ান্ট সান্তোসের হয়ে পেশাদার ফুটবল শুরু করা এই ফরোয়ার্ড ইয়োকোহামায় যোগ দেন ৩৮ বছর বয়সে। ২০০৫ সালে এই ক্লাবে তার পথচলা শুরু, নতুন চুক্তি অনুযায়ী এটি হতে যাচ্ছে তাদের সঙ্গে ১৭তম মৌসুম।

জাপানের সাবেক স্ট্রাইকার সর্বশেষ গোলটি করেন ২০১৭ সালে জাপানের দ্বিতীয় বিভাগীয় ফুটবলে থেসপাকুসাৎসু গুনমার বিপক্ষে। ৫০ বছর ১৪ দিন বয়সে জাপানি পেশাদার লিগ ম্যাচে সবচেয়ে বয়স্ক গোলদাতার মর্যাদা পান।

১৯৯০ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক ফুটবলে পা রাখেন মিউরা। তিন বছর পর নতুন লিগ শুরু হওয়ার পর দেশের ফুটবলে ‘পোস্টার বয়’ হিসেবে নজর কাড়েন। ১৯৯৩ ও ১৯৯৪ সালে ভার্ডি কাওয়াসাকিকে শিরোপা জেতানোর পর ইতালিতে চলে যান, সিরি আ’য় জেনোয়ার সঙ্গে এক মৌসুম ছিলেন। ক্রোয়েশিয়া ও অস্ট্রেলিয়ার ঘরোয়া ফুটবলেও পা পড়েছিল তার।

আন্তর্জাতিক ফুটবলে তার সেরা সাফল্য ১৯৯২ সালের এশিয়া কাপ শিরোপা। কিন্তু ছয় বছর পর ফ্রান্স বিশ্বকাপে জাপানের অভিষেক হলেও ছিলেন না মিউরা। জাতীয় দলের হয়ে ৮৯ ম্যাচে ৫৫ গোল তার সামর্থ্যের প্রমাণ দেয়।

২০১৯ মৌসুম শেষে জাপানের শীর্ষ ফুটবলে ইয়োকোহামাকে উন্নীত করতে সাহায্য করেছিলেন ‘কিং কাজু’। তবে ম্যাচ খেলেন মাত্র চারটি। পেশাদার ফুটবলের ৩৬তম মৌসুমে সেই সংখ্যা আরও বাড়বে বলে প্রত্যাশা জাপানি ভক্তদের।

অবশ্য সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলারের গিনেজ বিশ্ব রেকর্ডটি ইসরায়েলি আইজাক হায়িকের। ৭৩ বছর বয়সী এই গোলকিপার গত বছরের এপ্রিলে ইসরায়েলের আইরনি ওর ইয়েহুদার হয়ে শেষবার গোলপোস্টের নিচে দাঁড়ান।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়