ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শীর্ষ লিগে শাপেকোয়েনসের প্রত্যাবর্তন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ১৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৫৪, ১৩ জানুয়ারি ২০২১
শীর্ষ লিগে শাপেকোয়েনসের প্রত্যাবর্তন

মনে পড়ে ব্রাজিলিয়ান ক্লাব শাপেকোয়েনসের কথা। অখ্যাত এই ক্লাব ২০১৬ সালে ফুটবল বিশ্বে ব্যাপক পরিচিতি পেয়েছিল এক ভয়াবহ ট্র্যাজেডির কারণে। পাঁচ বছর আগে প্রাণঘাতী বিমান দুর্ঘটনায় ক্লাবটি আক্ষরিক অর্থেই ধসে গিয়েছিল। সেই দলটি এক বছর ধরে দ্বিতীয় স্তরে খেলার পর মঙ্গলবার দেশের শীর্ষ লিগে ফিরেছে।

শাপে হিসেবে পরিচিত ক্লাবটি নগরপ্রতিদ্বন্দ্বী ফিগুয়েইরেনসেকে ২-১ গোলে হারিয়েছে। তাতে সিরি বি’তে চার ম্যাচ হাতে রেখে সেরা চারে থাকা নিশ্চিত করে ২০২১ মৌসুমের শীর্ষ লিগে উন্নীত হয়েছে। শূন্য কোন্দা এরেনায় ম্যাচ শেষে ক্লাব টুইট করেছে, ‘জেতা দারুণ। সান্তা কাতারিনা স্টেট ডার্বি জেতা আরও দারুণ কিছু। তাদের বিপক্ষে জয় পেয়ে সিরি আ’য় ফেরা নিশ্চিত করা উত্তেজনাপূর্ণ।’

কোপা সুদামেরিকানা ফাইনাল খেলতে ২০১৬ সালের ২৮ নভেম্বর খেলোয়াড়, ব্যাকরুম স্টাফ, ডিরেক্টর ও সাংবাদিকসহ ৭৭ জন কলম্বিয়ার উদ্দেশ্যে রওনা হন। মেডেলিনের পার্বত্য এলাকায় বিমানটি বিধ্বস্ত হলে নিহত হন ৭১ জন, প্রথম দলের প্রায় সবাই নিহত হন। চারজন খেলোয়াড়কে জীবিত উদ্ধার করা হয়, তাদের মধ্যে পরে আরও একজন মারা যান।

ওই দুর্ঘটনা ফুটবল বিশ্বে আলোড়ন তোলে। দলের শার্ট ও মার্চেন্ডাইজ বিক্রি হু হু করে বেড়ে যায়। বার্সেলোনার মতো দলগুলো শাপেকোয়েনসেকে সহায়তায় চ্যারিটি ম্যাচ খেলে তহবিল সংগ্রহে নামে। ব্রাজিলের বড় বড় শহরের ক্লাবগুলোর চেয়ে বাজেট কম নিয়েও দ্রুত দল গুছিয়ে ফেলেছিল ক্লাবটি। শীর্ষ লিগে খেলে গেছে আরও কয়েক বছর। কিন্তু ২০১৯ সালের ডিসেম্বরে অবনমন হয় তাদের।

এক বছর পর মঙ্গলবার আবারও শীর্ষ লিগে, দক্ষিণাঞ্চলের এই ছোট্ট শহর ভাসছে আনন্দের জোয়ারে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ