RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৯ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

আবারো এক সিরিজের জন্য টিম স্পন্সর

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ১৪ জানুয়ারি ২০২১  
আবারো এক সিরিজের জন্য টিম স্পন্সর

অবশেষে জাতীয় দলের টিম স্পন্সর পেল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে জাতীয় দলের স্পন্সর হয়েছে বেক্সিমকো। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিসিবি বিষয়টি নিশ্চিত করেছে।

দীর্ঘ অপেক্ষার পর টিম স্পন্সর পেয়েছে বিসিবি। ওয়েস্ট ইন্ডিজ এবং নিউ জিল্যান্ড সিরিজের জন্য জাতীয় দলের টিম স্পন্সর চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। বেইস প্রাইজ ছিল ৫ কোটি টাকা। কিন্তু নির্ধারিত সময়ের পরও কোনো প্রতিষ্ঠান এ মূল্যে স্পন্সর হওয়ার জন্য আগ্রহ দেখায়নি।

এরপর বিসিবির বিপণণ বিভাগ বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে নিজেরা প্রস্তাব পাঠায় এবং দুই সিরিজের পরিবর্তে শুধুমাত্র একটি সিরিজের জন্য টিম স্পন্সর হওয়ার প্রস্তাব দেয়।

দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার ডাকে সাড়া দিয়ে বেক্সিমকো ওয়েস্ট ইন্ডিজ সিরিজে স্পন্সর হয়েছে। বেক্সিমকোকে ধন্যবাদ জানিয়েছে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘বেক্সিমকো আমাদের দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্র্যান্ড এবং সারাবিশ্বে এর পরিচিতি রয়েছে। অতীতেও তারা সুনামের সঙ্গে বিসিবি এবং বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে ছিল। আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি ওয়েস্ট ইন্ডিজ সিরিজের স্পন্সর হয়েছে বেক্সিমকো।’

আগের টিম স্পন্সর ইউনিলিভারের সঙ্গে বিসিবির চুক্তি শেষ হয়েছে গত জানুয়ারিতে। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত, মোট ১৬ মাসের জন্য জাতীয় দল, নারী ক্রিকেট দল, অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল ও বাংলাদেশ ‘এ’ দলের স্পন্সর হয়েছিল প্রতিষ্ঠানটি।

করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর স্পন্সর খোঁজার প্রক্রিয়া থেমে ছিল। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ চূড়ান্ত হওয়ার পর বিসিবি টিম স্পন্সর ও সম্প্রচার স্বস্ত চেয়ে দরপত্র আহ্বান করে। সম্প্রচার স্বস্ত বিক্রি হলেও টিম স্পন্সর অবিক্রীত ছিল। ওপেন বিডিংয়ের মাধ্যমে বাংলাদেশভিত্তিক মার্কেটিং এজেন্ট প্রতিষ্ঠানটি স্বত্ব কিনেছে ১৭ কোটি ৯৭ লাখ টাকায়।

আইসিসির সহায়তার বাইরে বিসিবির রাজস্বের অন্যতম বড় উৎস টিম স্পন্সর ও সম্প্রচার স্বস্ত। কিন্তু দীর্ঘ সময়ের জন্য স্পন্সর না পাওয়া কিছুটা হলেও আর্থিক ক্ষতি হচ্ছে বিসিবির। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি-মার্চে জিম্বাবুয়ে সিরিজে টিম স্পন্সর ছিল বেক্সিমকো গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আকাশ। নারী বিশ্বকাপেও জাতীয় দলের স্পন্সর হয়েছিল বেক্সিমকো।  

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়