Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

অগণিত রেকর্ডের জন্ম দিলেন সুন্দর-শার্দুল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৯, ১৭ জানুয়ারি ২০২১  
অগণিত রেকর্ডের জন্ম দিলেন সুন্দর-শার্দুল

সিরিজ শুরুর আগে কেউ কি ভেবেছিল কোনও টেস্টে খেলতে পারবেন ওয়াশিংটন সুন্দর? রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব আছেন যেখানে, সেখানে এই স্পিনারের একাদশে সুযোগ পাওয়া নিয়ে ঘোর অনিশ্চয়তা থাকা স্বাভাবিক। কিন্তু জাদেজা ও অশ্বিনের ইনজুরিতে ডাক পেলেন অলরাউন্ড সামর্থ্যের জন্য। সুযোগ দুই হাতে লুফে নিলেন সুন্দর। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বড় লিড নেওয়ার স্বপ্ন ভেঙেচুরে দিলেন তিনি শার্দুল ঠাকুরকে নিয়ে। ক্রিজে থেকে তারা জন্ম দিলেন অগণিত রেকর্ডের।

অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচে ১১০ বছরের পুরোনো রেকর্ড ভেঙেছেন সুন্দর। ব্যাটিংয়ে ৬২ রান করেছেন তিনি। অস্ট্রেলিয়ায় সফরকারী দলের সাত নম্বর কোনও ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এই রেকর্ডের আগের ভাগীদার ছিলেন ইংল্যান্ডের ফ্রাঙ্ক ফস্টার। ১৯১১ সালে অস্ট্রেলিয়ায় অভিষেক হয়ে সাত নম্বরে নেমে ৫৬ রান করেছিলেন তিনি।

টেস্ট অভিষেকে সাত নম্বরে কোনও ভারতীয় ব্যাটসম্যানের এটাই তৃতীয় সর্বোচ্চ স্কোর। এই কৃতিত্বে সবার উপরে রাহুল দ্রাবিড়, ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৯৫ রান করেছিলেন তিনি। অলরাউন্ড নৈপুণ্যও সুন্দরকে রেখেছে রেকর্ড বইয়ে। দাত্তু ফারকার ও হানুমা বিহারির পর তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে প্রথম টেস্টে হাফসেঞ্চুরি ও তিন উইকেট নিলেন এই স্পিনার।

এলিটদের তালিকায় নাম লিখেছেন শার্দুল। ভারতের পক্ষে প্রথম ইনিংসে তিনি সর্বোচ্চ ৬৭ রান করেছেন। অস্ট্রেলিয়ায় ৮ নম্বরে নেমে কোনও ভারতীয় ব্যাটসম্যানের এটি তৃতীয় সেরা ইনিংস।

১৮৬ রানে ভারত ৬ উইকেট হারানোর পর সুন্দর ও শার্দুলের ১২৩ রানের সপ্তম উইকেটে দারুণ প্রতিরোধ গড়ে ভারত। বড় লিডের প্রত্যাশায় থাকা অস্ট্রেলিয়ার চেয়ে মাত্র ৩৩ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ করে তারা।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়