ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রোনালদোর রেকর্ড নিয়ে সংশয়!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:১৫, ২১ জানুয়ারি ২০২১
রোনালদোর রেকর্ড নিয়ে সংশয়!

আবারও ফুটবল ইতিহাসের পাতায় নাম লিখলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এই বাক্যের শেষে যুক্ত হতে পারে, ‘হয়তো’। বুধবার ইতালিয়ান সুপারকাপের ফাইনালে নাপোলির বিপক্ষে পেশাদার ক্যারিয়ারের ৭৬০তম গোল করেছেন জুভেন্টাস ফরোয়ার্ড। ফুটবল ইতিহাসের সর্বকালের শীর্ষ গোলদাতা এখন তিনি। কিন্তু এই রেকর্ড নিয়ে সংশয় তৈরি হয়েছে।

নাপোলির বিপক্ষে ৬৪তম মিনিটে গোল করে রোনালদো ছাড়িয়ে গেছেন জোসেফ বিকানকে। ১৯৩১ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত খেলে করেছিলেন ৭৫৯ গোল। অস্ট্রিয়া ও চেকস্লোভাকিয়ার হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলা এই সাবেক স্ট্রাইকারের গোল সংখ্যা নিয়ে প্রশ্ন আছে। ফিফার অফিসিয়াল ওয়েবসাইটসহ বিভিন্ন সাইট, যারা ফুটবলের রেকর্ড লিপিবদ্ধ করে তাদের দাবি- র‌্যাপিড ভিয়েনা ও স্লাভিয়া প্রাগ লিজেন্ড ৫৩০ ম্যাচ খেলে করেছেন ৮০৫ গোল! অবশ্য ফিফা এই সংখ্যাকে ‘আনুমানিক’ উল্লেখ করেছে।

কিছু ইতিহাসবিদ র‌্যাপিড ভিয়েনার দ্বিতীয় দলের হয়ে বিকানের করা গোলের হিসাব করে, আবার কেউ তা গোনায় ধরে না। এ কারণে সাবেক এই স্ট্রাইকারের গোল সংখ্যা নিয়ে তৈরি হয়েছে গরমিল। বিকান কয়েকটি রিজার্ভ ও অপেশাদার ম্যাচও খেলেছিলেন। আর ১৯৫২ সালের দিকে কিছু অপূর্ণাঙ্গ রেকর্ডও এই সংশয়ের জন্য দায়ী।

সে যা-ই হোক, আগামী ফেব্রুয়ারিতে ৩৬ পূর্ণ করতে যাওয়া রোনালদো যেভাবে গোল করে যাচ্ছেন তাতে বিকানের সংশয়পূর্ণ রেকর্ডও ভাঙতে কত দেরি!

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়