Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

২২ গজ মাতিয়ে এখন তারা বাসচালক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ৩ মার্চ ২০২১   আপডেট: ১২:০৫, ৩ মার্চ ২০২১
২২ গজ মাতিয়ে এখন তারা বাসচালক

ফ্র্যাঞ্চাইজি লিগের বদৌলতে ক্রিকেটে এনে দিয়েছে টাকার ঝনঝনানি। ২২ গজের চার-ছয়ের সঙ্গে যেনো উড়ে টাকা। শুধু ধরতে পারলেই হলো। ভক্ত-দর্শকরাও মনে করেন হালের ক্রিকেটার মানেই কোটি-কোটি টাকার মালিক। তবে পর্দার আড়ালের গল্প কিছুটা ভিন্ন; আছে বিষাদের সুর।

দেশের হয়ে মাঠে প্রতিনিধিত্ব করার সুযোগ বেশি ক্রিকেটার পান না। সামনের সারিতে যারা থাকেন তারা কাড়ি-কাড়ি টাকা কামাতে পারেন; আর এই সংখ্যাটা খুব বেশি নয়। এ ছাড়া অনেক ক্রিকেটার আছেন অল্প কিছু ম্যাচ কিংবা কিছু বছর খেলতে পারেন দেশের হয়ে; ঘরোয়া ক্রিকেট খেলে বেড়ালেও এখানে রুটি-রুজি জাতীয় দলের তুলনায় হয়ে থাকে নগণ্য। 

এ জন্য ক্রিকেট পরবর্তী জীবনে অনেককেই বেছে নিতে হয় ভিন্ন পথ। কেউ কেউ ক্রিকেটের সঙ্গে জড়িত থাকতে পারেন তবে বিরাট একটা সংখ্যা ঝুঁকেন ভিন্নপথে। তাদের নিয়েই এবারের গল্প।

দুজন শ্রীলঙ্কান ও একজন জিম্বাবুয়ের ক্রিকেটার; যারা দেশকে প্রতিনিধিত্ব করেছেন, মাতিয়েছেন ২২ গজ তারা এখন চালাচ্ছেন বাস। তারা হলেন সুরাজ রানদিভ, সিন্থাকা জয়সিংহে (শ্রীলঙ্কা) ও ওয়াডিংটন মোয়ায়েঙ্গা ।  তার মধ্যে সুরাজ খেলেছেন ২০১১ ক্রিকেট বিশ্বকাপের স্বপ্নের ফাইনাল। 

অফ স্পিনার রানদিভ ২০০৯ সালে অভিষেকের পর থেকে ১২ টেস্টে ৪৩, ৩১ ওয়ানডেতে ৩৬ এবং ৭ টি-টোয়েন্টিতে ৭ উইকেট শিকার করেছেন রানদিভ। অলরাউন্ডার সিন্থাকা জয়সিংহ দেশের হয়ে পাঁচ টি-টোয়েন্টি খেলে করেন ৪৯ রান। অন্যদিকে মোয়ায়েঙ্গা ১ টেস্টে ১৫ রান ও ৩ ওয়ানডেতে করেন ১ রান। উইকেট নেন ১টি করে। সুরাজ সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০১৬ সালে, সিন্থাকা ২০১০ ও মোয়ায়েঙ্গা খেলেন ২০০৫ সালে।

তারা তিনজনই এখন ফরাসিভিত্তিক কোম্পানি ট্রান্সডেভের হয়ে বাস চালান অস্ট্রেলিয়ার মেলবোর্নে। কোম্পানিটি বিভিন্ন পেশার প্রায় ১২০০ জন ড্রাইভারকে চাকরি দিয়েছে।  ট্রান্সডেভই নিজেদের ক্রিকেট দল তৈরির আশায় আছেন তারা তিনজন।

তারা এখন ডান্ডেনং ক্রিকেট ক্লাবের হয়ে অস্ট্রেলিয়ার ডিসট্রিক্ট পর্যায়ে ক্রিকেট খেলছেন। ভিক্টোরিয়া প্রিমিয়ার ক্রিকেটের অধীনে আছে এই ক্লাবটি। ডান্ডেং ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রাদেশিক টুর্নামেন্টগুলোতে অংশ নেয়। জেমস প্যাটিনসন, পিটার সিডল এবং সারাহ এলিয়টের মতো তারকা ক্রিকেটাররা খেলেছেন এ ক্লাবের হয়ে।

সম্প্রতি শেষ হওয়া অস্ট্রেলিয়া-ভারত সিরিজে স্বাগতিকদের নেট বোলার হিসেবে দায়িত্ব পালন করেছেন রানদিভ। ক্রিকেট অস্ট্রেলিয়ার আহ্বানে সাড়া দিয়ে এই দায়িত্ব পালন করেন বলে রানদিভ নিজেই জানিয়েছেন। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়