Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

শ্রীলঙ্কায় সাত দিনের কোয়ারেন্টাইন, মানবে কি বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ৫ এপ্রিল ২০২১   আপডেট: ০৭:৩৪, ৬ এপ্রিল ২০২১
শ্রীলঙ্কায় সাত দিনের কোয়ারেন্টাইন, মানবে কি বাংলাদেশ?

গত বছর কঠোর কোয়ারেন্টাইন নিয়মের কারণে শ্রীলঙ্কা সফর করেনি বাংলাদেশ। এবারের সফরের চুক্তিতে ৩ দিনের কথা থাকলেও পরিবর্তিত পরিস্থিতির কারণে কোয়ারেন্টাইনের নিয়মে পরিবর্তন এনেছে শ্রীলঙ্কার স্বাস্থ্য অধিদপ্তর। নতুন নিয়মে বাংলাদেশ কি দ্বীপরাষ্ট্রে যাবে?

মুমিনুল হকের নেতৃত্বে আগামী ১২ এপ্রিল শ্রীলঙ্কায় যাওয়ার কথা বাংলাদেশের। দুটি টেস্ট ম্যাচ হবে ক্যান্ডির অদূরে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে । এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল, দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল।

টেস্ট চ্যাম্পিয়নশিপের এ দুই টেস্ট খেলার কথা ছিল গত বছর এপ্রিলে। করোনার কারণে সফর স্থগিত হয়। দুই বোর্ড পুনরায় আলোচনা করে অক্টোবরে ম্যাচ আয়োজনের প্রস্তুতি নেয়। কিন্তু স্বাগতিক বোর্ড জুড়ে দেয় ১৪ দিনের শক্ত কোয়ারেন্টাইন শর্ত।

দুই সপ্তাহের কোয়ারেন্টাইনের পর খেলার জন্য ক্রিকেটারদের মানসিক অবস্থা থাকবে না জানিয়ে সফর বাতিল করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেছিলেন, ‘এই মুহূর্তে ১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে সফর করা সম্ভব না। লম্বা কোয়ারেন্টাইন শেষে ক্রিকেট খেলার জন্য ক্রিকেটারদের মানসিক অবস্থা থাকবে না। আর তাই আমরা এখন সফরে যেতে রাজি নই। পরিস্থিতি যখন ভালো হবে তখন আমরা নতুন করে সফর নিয়ে ভাববো।'

দুই বোর্ড চলতি বছরের শুরু থেকে আবার সফর নিয়ে আলোচনা শুরু করে। এবার শ্রীলঙ্কা বোর্ড থেকেই আমন্ত্রণ আসে। এপ্রিলেই সফর চূড়ান্ত হয়। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সফর নিয়ে আবারও শঙ্কা দেখা দিলো। গত ১৯ মার্চ শ্রীলঙ্কার স্বাস্থ্য অধিদপ্তর বিদেশিদের নতুন কোয়ারেন্টাইন গাইডলাইন প্রদান করে। নতুন নিয়ম অনুযায়ী, বিদেশিদের প্রথম দিনের পিসিআর টেস্টের ফল নেগেটিভ হলে ভ্রমণকারীরা সাত দিন পূর্ণ হওয়া পর্যন্ত একই হোটেলে থাকবেন এবং প্রথম দিনের পিসিআর রিপোর্ট পাওয়ার দিন থেকে আগমনের সাত দিন পর্যন্ত অনুমোদিত গুরুত্বপূর্ণ স্থানগুলোতে তারা ভ্রমণ করতে পারবেন।

যদি কোভিডের লক্ষণ জ্বর কিংবা শ্বাসতন্ত্রের সমস্যা দেখা যায় তাহলে স্বাস্থ্য অধিদপ্তরকে দ্রুত জানাতে হবে। সাত দিন পূর্ণ হওয়ার পর সপ্তম দিনে গিয়ে আরেকটি পিসিআর টেস্ট করাতে হবে তাদের, যা হবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত বেসরকারি পরীক্ষাগারে। যদি ফল নেগেটিভ আসে তাহলে তারা হোটেল ছাড়তে পারবেন এবং ট্র্যাভেল এজেন্টের সঙ্গে তাদের ভ্রমণের সব বন্দোবস্ত করতে পারবেন। এক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পেতে হবে।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) সঙ্গে যোগাযোগ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী সুজন জানিয়েছেন, এসএলসি চুক্তি অনুযায়ী তিন দিনের কোয়ারেন্টাইনের কথাই বলছে। সরকারের সঙ্গে আলোচনা করে বিসিবিকে নতুন করে তথ্য জানাবে। 

নিজাম উদ্দীন চৌধুরী বলেন, ‘আমরা শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছি। সেখানকার কোয়ারেন্টাইন নিয়মগুলো নিয়েও আলোচনা হয়েছে। যে কোনও দ্বিপাক্ষিক সিরিজের সময় সফরের বিভিন্ন বিষয় নিয়ে চুক্তি হয়। সেই এমওইউ-তে রয়েছে ৩ দিনের কোয়ারেন্টাইন। সেই চুক্তি অনুযায়ী আমরা সেখানে ৩ দিনের কোয়ারেন্টাইন করবো এবং পরবর্তীতে অনুশীলনের সব সুযোগ সুবিধা পাবো। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডও আমাদের ৩ দিনের কোয়ারেন্টাইনের কথা বলেছে। সফরের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এ মুহূর্তে আমাদের এখানেও লকডাউন আছে। সরকারের কোনও নির্দেশনা আছে কিনা সেটাও আমরা দেখছি। দুই-একদিনের মধ্যে আমাদের এখানে ও শ্রীলঙ্কা থেকেও সবকিছুর চূড়ান্ত পরিকল্পনা জানা যাবে।’ 

১০ মাস পর গত ২১ জানুয়ারি থেকে সীমান্ত খুলে দিয়েছে শ্রীলঙ্কা। কোয়ারেন্টাইন নিয়ম শিথিল হওয়ার কারণে পর্যটকের আনাগোনাও বেড়েছে। গত মার্চে শ্রীলঙ্কায় পর্যটক প্রবেশ করেছেন ৪,৫৮২ জন। ফেব্রুয়ারিতে ছিল ৩,৩৬৬ এবং জানুয়ারিতে ছিল ১,৬৮২। শ্রীলঙ্কার পত্রপত্রিকার খবর জার্মানি ও যুক্তরাজ্য থেকেই বেশি পর্যটক শ্রীলঙ্কায় প্রবেশ করছে।

করোনার পরিস্থিতি সেখানে অনেকটাই নিয়ন্ত্রণে। গতকালের খবর অনুযায়ী, নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪১ জন। মারা যাননি কেউ।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়