ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কলম্বিয়া ম্যাচেও ‘মেসি ম্যাজিকের’ প্রত্যাশা আর্জেন্টিনার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ৬ জুলাই ২০২১  
কলম্বিয়া ম্যাচেও ‘মেসি ম্যাজিকের’ প্রত্যাশা আর্জেন্টিনার

মুখে মুখে প্রচলিত হয়ে গেছে, আর্জেন্টিনার জার্সিতে দেখা যায় না বার্সেলোনার লিওনেল মেসিকে। এবার এই সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন ফুটবল জাদুকর। জাতীয় দলের জার্সিতে স্মরণকালের সেরা মেসিকে দেখা যাচ্ছে চলতি কোপা আমেরিকায়। জাদুকরী পারফরম্যান্স করে চলেছেন তিনি। ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে কলম্বিয়ার বিপক্ষে আরেকবার ‘মেসি ম্যাজিক’ দেখার প্রত্যাশা আলবিসেলেস্তেদের। বুধবার (৭ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টায় হবে দ্বিতীয় সেমিফাইনাল।

কলম্বিয়া ও দলটির অসাধারণ গোলকিপার ডেভিড ওস্পিনাকে পরাস্ত করতে পারলে শনিবারের শিরোপা নির্ধারণী ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। মঙ্গলবার (৬ ‍জুলাই) প্রথম সেমিফাইনালে পেরুকে ১-০ গোলে হারিয়েছে সেলেসাওরা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নেইমার জানান, ফাইনালে তিনি আর্জেন্টিনার মুখোমুখি হতে চান। এখন দেখার অপেক্ষা মেসিতে চড়ে পিএসজি স্ট্রাইকারের চাওয়া পূরণ করতে পারে কি না দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনা ক্যারিয়ারে অন্যতম সেরা পারফরম্যান্স করছেন মেসি। চারটি করে গোল ও অ্যাসিস্ট তারা। গোল্ডেন বুটের দৌড়ে সবচেয়ে এগিয়ে ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরকে ৩-০ গোলে হারাতে চলতি কোপার শীর্ষ গোলদাতা একটি গোল করেছেন, সতীর্থদের দিয়ে করিয়েছেন দুটি।

অন্যদিকে ওস্পিনা তার দলকে উজ্জীবিত করেছেন উরুগুয়ের বিপক্ষে দুটি পেনাল্টি শুটআউট থামিয়ে। নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে স্কোর ছিল গোলশূন্য। গোটা টুর্নামেন্টে মাত্র তিনটি গোল করা দলকে সেমিফাইনালে তুলতে ওস্পিনার অবদান ছিল চোখে পড়ার মতো।

তবে ম্যাচে সবার চোখ থাকবে মেসির ওপর। ১৯৯৩ সালের কোপার পর প্রথম কোনও বড় ট্রফি খরা ঘোচানোর অপেক্ষায় আর্জেন্টিনা। ছয়বারের ব্যালন ডি’অর জয়ীও প্রতীক্ষায় আছেন একটি শিরোপা জেতার জন্য।

এজন্য আর দুটি ম্যাচ জিততে হবে আর্জেন্টিনাকে। তবে আগে পেরোতে হবে কলম্বিয়া বাধা। এই দলটির সঙ্গে সবশেষ দেখায় দুই গোলে এগিয়ে থেকেও ড্র করে আলবিসেলেস্তেরা, বিশ্বকাপ বাছাইয়ে। লিওনেল স্কালোনি কলম্বিয়াকে কঠিন প্রতিপক্ষ মানছেন এবং নিষেধাজ্ঞা শেষে গুইলেরমো কুয়াদ্রাদোর ফেরা তার দুশ্চিন্তা বাড়াচ্ছে।

টানা ১৮ ম্যাচ ধরে অজেয় দলের কোচ বলেছেন, ‘একই মানসিকতা আর অদম্য ইচ্ছাশক্তি নিয়ে আমরা এই ম্যাচ খেলতে আশাবাদী।’ স্কালোনি জানান, এখনও ইনজুরি থেকে সেরে ওঠার লড়াই করছেন ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো। তাই জার্মান পেজ্জেলা থাকছেন একাদশে। তবে লেফট ব্যাক হিসেবে মার্কোস আকুনা নাকি নিকোলাস তাগলিয়াফিকো, তা নিয়ে সংশয়ে তিনি। এছাড়া মিডফিল্ডে লিয়ান্দ্রো পারেদেস ও গুইদো রদ্রিগেজের মধ্যে কাকে বেছে নেবেন, সেটাও ভাবছেন আর্জেন্টিনা কোচ।

কলম্বিয়া কোচ রেইনাল্ডো রুয়েডা বলছেন, ‘আর্জেন্টিনা খুব আঁটসাঁট দল, অনেক পরিণত। তাদের ভারসাম্যতা ভাঙতে সর্বশক্তি দিয়ে খেলতে হবে।’ ফাইনালে ওঠার লড়াইয়ে শক্ত করে কোমর বেঁধে নামছে আর্জেন্টিনা ও কলম্বিয়া। তবে মেসি তার জাদুর কাঠি ঘোরালে আলবিসেলেস্তেদের জন্য কাজটা সহজ হয়ে যাবে। কিন্তু রুয়েডা প্রতিপক্ষ অধিনায়ককে আলাদা চোখে দেখছেন না, ‘শুধু সে নয়, আর্জেন্টিনার অনেক খেলোয়াড় আছে যারা যে কোনও পরিস্থিতিতে সর্বনাশ করতে পারে। আমরা শুধু মেসির দিকে মনোযোগ দিচ্ছি না। আমরা আর্জেন্টিনার বিপক্ষে ফাইনাল খেলবো। শতভাগ নয়, দুইশতভাগ দিতে হবে আমাদের।’

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ