ঢাকা     রোববার   ২৬ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯ ||  ২৫ জিলক্বদ ১৪৪৩

আবু ধাবিতে রেকর্ড গড়ে নামিবিয়ার ডাচবধ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৯, ২০ অক্টোবর ২০২১   আপডেট: ১২:৫৭, ২১ অক্টোবর ২০২১
আবু ধাবিতে রেকর্ড গড়ে নামিবিয়ার ডাচবধ

টি-টোয়েন্টি বিশ্বকাপে একাধিক অঘটন ঘটিয়েছিল নেদারল্যান্ডস। এবার তারাই অঘটনের শিকার। নামিবিয়া চমকে দিলো তাদের। আয়ারল্যান্ডের পর নবাগত দলটির কাছে হেরে বিশ্বকাপ থেকে একপ্রকার ছিটকে গেল ডাচরা। এক ওভার হাতে রেখেই ৬ উইকেটের দাপুটে জয় পেয়েছে নামিবিয়া। তাতে বিশ্বকাপে প্রথম ম্যাচ জিতে ইতিহাস তৈরি করল দলটি।

ম্যাক্স ও’ডাউডের হাফ সেঞ্চুরিতে ৪ উইকেটে ১৬৪ রানের চ্যালেঞ্জিং স্কোর করেছিল নেদারল্যান্ডস। শুরুতে হোঁচট খেলেও ধাক্কা সামলে নিয়ে ১৯ ওভারে ৪ উইকেটে ১৬৬ রান করে নামিবিয়া। আবুধাবিতে সর্বোচ্চ রান তাড়া করে টি-টোয়েন্টি জয়ের রেকর্ড গড়ল তারা।

বিশ্বকাপের প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডস খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। সুপার টুয়েলভে উঠতে তাদের সামনে একটাই পথ খোলা, ভালো ব্যবধানে হারাতে হবে লঙ্কানদের এবং আশা করতে হবে আয়ারল্যান্ড যেন শেষ দুটি ম্যাচ (শ্রীলঙ্কা ও নামিবিয়ার বিপক্ষে) জিতে যায়।

মরুর এই শহরে টি-টোয়েন্টিতে পরে ব্যাটিং করে সর্বোচ্চ ১৬৩ রান করে জেতার রেকর্ড ছিল এতদিন, ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে হংকংয়ের। আগের ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৯৬ রানে গুটিয়ে যাওয়া নামিবিয়ার বিপক্ষে তাই ১৬৫ রানের লক্ষ্য দিয়ে স্বস্তিতেই ছিল ডাচরা। অন্যদিকে টস জিতে ফিল্ডিং নিয়ে আফ্রিকান দেশটি ভুল করেছে বলেই ধারণা করা হচ্ছিল। তবে তা ভেঙে গেল দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ডেভিড উইজের ব্যাটে।

৫২ রানে ৩ উইকেট হারানোর পর প্রথম জয়ের স্বপ্ন দেখছিল নেদারল্যান্ডস। কয়েক ওভার পরই সেই স্বপ্ন দেখা শুরু করে নামিবিয়া। চতুর্থ উইকেটে অধিনায়ক জেরহার্ড এরাসমুসের সঙ্গে ৯৩ রানের জুটি গড়েন উইজ।

এরাসমুস যখনক ২২ বলে ৩২ রানে আউট হন তখন নামিবিয়ার দরকার ১৯ বলে ২০ রান। জেজে স্মিটকে নিয়ে সময় নষ্ট করেননি ২৯ বলে হাফ সেঞ্চুরি করা উইজ। লোগান ফন বিকের বাজে বোলিংয়ের সুযোগ নিয়ে ১৯তম ওভারেই লক্ষ্য পূরণ করে ফেলেন সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান। ৪০ বলে ৬৬ রানে অপরাজিত ছিলেন উইজ। ম্যাচসেরার পুরস্কার উঠেছে তার হাতে। ৮ বলে ১৪ রান করেন স্মিট।    

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়