ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

র‌্যাংকিংয়ে জাম্পার চমক, শীর্ষস্থান হারালেন সাকিব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ১৭ নভেম্বর ২০২১   আপডেট: ১৭:০৯, ১৭ নভেম্বর ২০২১
র‌্যাংকিংয়ে জাম্পার চমক, শীর্ষস্থান হারালেন সাকিব

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। দলের এই অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় খেলোয়াড় র‌্যাংকিংয়ে সাফল্য পেয়েছেন অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড ও মিচেল মার্শ। তবে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারালেন সাকিব আল হাসান।

বোলার র‌্যাংকিংয়ে জাম্পা দুই ধাপ লাফ দিয়েছেন। দুই রিস্ট স্পিনার আদিল রশিদ ও রশিদ খানকে টপকে সেরা তিনে ঢুকেছেন অজি স্পিনার। সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২২ রানে এক উইকেট পান এবং ফাইনালে ২৬ রান খরচায় সমান সংখ্যক উইকেট নেন তিনি। জাম্পা এখন তিন নম্বর বোলার।

অস্ট্রেলিয়ার সফল টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন হ্যাজেলউড। নতুন বল হাতে দারুণ ভূমিকা রাখার পাশাপাশি ডেথ ওভারেও বোলিংয়ের চ্যালেঞ্জ নেন। ফাইনালের রাতে ১৬ রান দিয়ে নেন তিন উইকেট। টুর্নামেন্টে ১১ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার শীর্ষ ফাস্ট বোলার র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে উঠেছেন।

ব্যাটসম্যান র‌্যাংকিংয়েও এসেছে বড় পরিবর্তন। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে বীরোচিত ৪৬ রান করেন নিউ জিল্যান্ডের ডেভন কনওয়ে। ওই ইনিংস তাকে তিন ধাপ উপরে তুলেছে, চতুর্থ স্থানে তিনি।

ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৫০ বলে ৭৭ রানে অপরাজিত থেকে অস্ট্রেলিয়াকে জিতিয়ে ম্যাচসেরা হন মার্শ। ছয় ধাপ এগিয়ে তিনি এখন যৌথভাবে ১৩তম ব্যাটসম্যান। সেমিফাইনালে ৪৯ ও ফাইনালে ৫৩ রান করা ডেভিড ওয়ার্নার টুর্নামেন্ট সেরার মর্যাদা পাওয়ার পাশাপাশি র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়ে ৩৩ নম্বরে।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে একটি। ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন তিন ধাপ এগিয়ে সপ্তম স্থানে। সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ  চলতেই মোহাম্মদ নবীকে টপকে এক নম্বর অলরাউন্ডার হন সাকিব। কিন্তু সবশেষ র‌্যাংকিংয়ে তিনি ৫ রেটিং পয়েন্টের জন্য ফের নবীর (২৬৫) পেছনে পড়ে গেলেন। চারে গ্লেন ম্যাক্সওয়েল ও পাঁচে ওয়ানিন্দু হাসারাঙ্গা। 

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়