ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিপিএলে টোকিও অলিম্পিকের গাইডলাইন অনুসরণ বিসিবির

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ১৯ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:৪৯, ১৯ জানুয়ারি ২০২২
বিপিএলে টোকিও অলিম্পিকের গাইডলাইন অনুসরণ বিসিবির

সারাদেশে করোনাভাইরাস সংক্রমণ ফের বাড়ছে। করোনা ঝুঁকি মাথায় নিয়ে শুক্রবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের অষ্টম আসর। এরই মধ্যে করোনা হানা দিয়েছে বিপিএলে। বেশ কয়েকজন ক্রিকেটার, সাপোর্টিং স্টাফ করোনায় আক্রান্ত হয়েছেন।

তবে বিসিবির চিকিৎসা বিভাগ করোনা নিয়ে বেশ সতর্ক। এর আগে বিসিবি সফলভাবে ঘরোয়া ক্রিকেট ও আন্তর্জাতিক সিরিজ আয়োজন করেছে। কিন্তু এবারই প্রথম আয়োজন করছে ফ্রাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতা। যেখানে স্থানীয় ক্রিকেটারদের সঙ্গে অংশগ্রহণ করছে বিদেশি ক্রিকেটাররাও।

এজন্য বিসিবি অনুসরণ করছে গত বছরের টোকিও অলিম্পিকের গাইডলাইন। আন্তর্জাতিক সেই গাইডলাইন যতটুকু বাংলাদেশে খাপ খাওয়ানো সম্ভব সেগুলো বাস্তবায়ন করছে বিসিবির চিকিৎসা বিভাগ। নিশ্চিত করেছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

মুঠোফোনে তিনি বলেছেন, ‘বাংলাদেশ সহ সারা পৃথিবীতে করোনার উর্ধ্বমুখি যে প্রবণতা, সেই বাস্তবতার মধ্যে আমরা এবারের বিপিএল আয়োজন করছি। খেলার সঙ্গে সম্পর্কিত যারা আছেন, সবার সুস্বাস্থ্য নিশ্চিত করে টুর্নামেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিপিএল যে কমিটি আছে, তারা একটি গাইডলাইন তৈরি করেছে। সেই অনুসারে আমাদের কোভিড সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হবে। সেই ধারাবাহিকতায় আমরা প্রতিটি অংশগ্রহণকারীকে টেস্ট করছি, যারা নেগেটিভ হবেন তারা এবং যাদের ডাবল ভ্যাক্সিনেশন আছে তারা বাবলে প্রবেশ করবেন।’

গাইডলাইন সম্পর্কে ধারণা দিতে গিয়ে তিনি বলেন, ‘করোনার যে গাইডলাইনটা আমরা এই বিপিএলে প্রয়োগ করতে যাচ্ছি এটা টোকিও অলিম্পিকের আলোকে চেষ্টা করা হয়েছে। এখানকার বিদ্যমান বাস্তবতার সঙ্গে সম্পর্ক রেখে চেষ্টা করছি সেটাকে প্রয়োগ করতে। আমরা এর আগে বিসিএলসহ অন্যান্য দ্বিপাক্ষিক যে সিরিজগুলো আয়োজন করেছি মোটামুটি চেষ্টা করেছি স্বাস্থ্য সুরক্ষা যতটুকু সম্ভব নিশ্চিত করার জন্য। আমরা মোটামুটি বড় কোন সমস্যা ছাড়াই টুর্নামেন্টগুলো শেষ করতে পেরেছি। এখন সেই অভিজ্ঞতার আলোকে আশা করছি এই বিপিএলটা একইভাবে পরিচালনা করব।’

করোনার ঝুঁকির কথা চিন্তা করে স্টেডিয়ামে সাধারণ দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা এসেছে। বিসিবির আমন্ত্রিত অতিথিরাই শুধুমাত্র খেলা দেখতে পারবেন। ক্রিকেটারদের মানসিকভাবে ফুরফুরে রাখতে কঠোর বায়ো বাবলের পরিবর্তে এখন ম্যানেজড ইভেন্ট ইনভারমেন্ট (এমইই) চালু করা হয়েছে। এই এমইই কনসেপ্টও টোকিও অলিম্পিকেও দেখা গেছে। সবকিছু সমন্বয়ের জন্য ছয়টি দলের সঙ্গে কমপ্লেইন অফিসার আছেন। সঙ্গে ডাক্তারও রাখা হয়েছে।

ইয়াসিন/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়