ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

সাইমন্ডসের শ্রেষ্ঠত্বের নমুনা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ১৫ মে ২০২২  
সাইমন্ডসের শ্রেষ্ঠত্বের নমুনা

ক্রিকেট বিশ্ব হারাল আরেক নক্ষত্রকে। অস্ট্রেলিয়ার বিখ্যাত সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস শনিবার রাতে মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন মাত্র ৪৬ বছর বয়সে। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে পরিচিতি পান তিনি। তার প্রয়াণে শোকস্তনব্ধ গোটা বিশ্ব।

তার অকাল মৃত্যুতে যখন ক্রিকেট বিশ্বে শোকের ছায়া, তখন ফিরে দেখা যাক ক্রিকেট মাঠে তার শ্রেষ্ঠত্বের কিছু নমুনা।

ওয়ানডেতে ৫ হাজার ও ১০০-এর বেশি উইকেট

আন্তর্জাতিক ওয়ানডেতে অল্প কয়েকজন ক্রিকেটার পাঁচ হাজারের বেশি রান ও পাশাপাশি একশর বেশি উইকেট নিয়েছেন। তাদের মধ্যে সাইমন্ডস আছেন। ১৯৯৮ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১১ বছরে ১৯৮ ওয়ানডে খেলে ৫০৮৮ রান করেছেন এবং উইকেট ১৩৩টি।

জোড়া বিশ্বকাপ জয়

ক্যারিয়ারের প্রথম পাঁচ বছরে খুব একটা সুবিধা করতে পারেননি। তাই ২০০৩ বিশ্বকাপে তার দলে জায়গা পাওয়া ছিল বিস্ময়কর। কিন্তু নিজেকে প্রমাণের সুযোগ নষ্ট করেননি সাইমন্ডস। পাকিস্তানের বিপক্ষে অপ্রত্যাশিতভাবে একাদশে জায়গা পান এবং ১২৬ বলে করেন ১৪৩ রান। এই ইনিংস দিয়ে বিশ্বমঞ্চে তার আবির্ভাব। ওই বার তো বিশ্বকাপ জিতেছেনই, চার বছর পর ২০০৭ সালেও তুলেছেন একজন ক্রিকেটারের জীবনের সবচেয়ে আকাঙ্ক্ষিত ট্রফি।

বিশ্ব ওয়ানডে একাদশে জায়গা

আইসিসির বিশ্ব ওয়ানডে একাদশে তিনবার (একবার দ্বাদশ খেলোয়াড় হিসেবে) জায়গা পান সাইমন্ডস। ২০০৫ সালে প্রথমবার এলিট একাদশে ডাক পান। পরের বছর ১২তম খেলোয়াড় হিসেবে। এরপর ২০০৮ সালে আবারো বিশ্ব ওয়ানডে একাদশে নাম লিখেন তিনি।

যে বিশ্ব রেকর্ড দখলে ছিল ২০ বছর

অস্ট্রেলিয়ায় ঘরোয়া ক্রিকেটে অভিষেক হলেও তিনি বিশ্ব রেকর্ড গড়েছিলেন হাজার মাইল দূরে, ইংল্যান্ডে। ১৯৯৫ সালে গ্লুস্টারশায়ারের হয়ে এক ইনিংসে ১৬ ছয়ে অপরাজিত ছিলেন ২৫৪ রানে, যা ছিল প্রথম শ্রেণির এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ২০ বছর পর ২০১৫ সালে এই রেকর্ড ভাঙেন নিউ জিল্যান্ডের কলিন মুনরো, অকল্যান্ড ও সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের ম্যাচে এক ইনিংসে ২৩ ছক্কা হাঁকান তিনি।

প্রথম আইপিএল নিলামের সবচেয়ে দামী বিদেশি খেলোয়াড়

২০০৮ সালে প্রথম আইপিএলের আগে সাইমন্ডসের দাম ছিল চড়া। ওইবারের নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হয়েছিলেন তিনি। সাড়ে ১৩ লাখ ডলারে তাকে কিনে নেয় ডেক্কান চার্জার্স, তাদের হয়ে তিন মৌসুম খেলেন এবং ২০০৯ সালে দলটিকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০১১ সালে নিজের শেষ আইপিএলে তিনি খেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। টুর্নামেন্টে সব মিলিয়ে ৩৯ ম্যাচ খেলে ৯৭৪ রান করেন সাইমন্ডস এবং উইকেট ২০টি।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়