ঢাকা     রোববার   ২৬ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯ ||  ২৫ জিলক্বদ ১৪৪৩

শৃঙ্খল ব্যাটিংয়ে তৃপ্তির ঢেকুর

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ১৭ মে ২০২২   আপডেট: ২০:৩১, ১৭ মে ২০২২
শৃঙ্খল ব্যাটিংয়ে তৃপ্তির ঢেকুর

সেঞ্চুরিয়ান তামিম ইকবাল, দুই হাফ সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ও লিটন দাস এখনও অপরাজিত! তামিম রিটায়ার্ড হার্ট। মুশফিক ও লিটন দিন শেষ করেছেন ক্রিজে থেকে। তাদের পর আছেন সাকিব আল হাসান। টুকটাক ব্যাটিংয়ে পারদর্শী নাঈম হাসান ও তাইজুল ইসলামও।

লম্বা ব্যাটিং লাইনআপ যখন হাতের মুঠোয়, তখন জেমি সিডন্সের মনে আনন্দ যে থাকবে, তা তো স্বাভাবিকই। শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৩১৮। এখান থেকে লিড তো মামুলি বিষয়। আগের দুই টেস্টে ৫৩ ও ৮০ রানে গুটিয়ে যাওয়ার দুঃস্মৃতি কাটিয়ে শৃঙ্খল ব্যাটিংয়ে নিজেদের মেলে ধরেছেন তামিম, মুশফিক, লিটনরা। তাতে ব্যাটিং কোচের প্রশংসা পেলেন তারা।

চট্টগ্রামে তৃতীয় দিনের খেলা শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন সিডন্স। তার কথা শুনেছে রাইজিংবিডি-

আজকের ব্যাটিং নিয়ে আপনার মূল্যায়ন

জেমি সিডন্স: আমি মনে করি তামিম এবং জয় অসাধারণ ব্যাটিং করেছে। ইনিংস উদ্বোধন করা সহজ কাজ নয়। তারা গতকাল যে কাজটা করেছে, আজ সেটা দারুণভাবে এগিয়ে নিয়েছে। প্রচণ্ড গরমে প্রায় দুই দিন ফিল্ডিং করার পর গতকাল তারা ব্যাটিংয়ে নেমেছিল। তামিম দুর্দান্ত খেলেছে। ২০ রান দূরে আছে (১৯ রান দূরে ৫ হাজার রান থেকে)। আশা করছি পুরোপুরি ফিট হয়েই সে আবার ফিরতে পারবে। আমরা তাদের থেকে যে শৃঙ্খলা চেয়েছিলাম, আজ তা পূর্ণ করতে পেরেছে। 

শেষ দুই টেস্টে ৫৩ ও ৮০ রানে অলআউটের পর আজ ব্যাটসম্যানদের পারফরম্যান্সে কী পরিবর্তন এসেছে?

জেমি সিডন্স: আমি মনে করি ছেলেরা সবাই আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টায় আছে। দক্ষিণ আফ্রিকায় আমাদের ব্যাটিংয়ে ধস নেমেছিল। আমরা ৫৩ ও ৮০ রানে অলআউট হয়েছিলাম। এখানে তারা খুব ভালো বোলিং অ্যাটাকের মুখোমুখি হয়েছে। গত দুই সপ্তাহে আমূল কোনো পরিবর্তন আসেনি। খুঁটিনাটি কাজ করে তাদেরকে এক করার কাজটাই করেছি। টেস্ট ক্রিকেটে খেলতে হলে যে শৃঙ্খলার প্রয়োজন তা নিয়ে কথা বলেছি। আজ তারা সেটাই করে দেখিয়েছে। 

তামিম ১৩৩ রানে রিটায়ার্ড হার্ট হয়েছে। কাল আবার ফিরবে?

জেমি সিডন্স: দুই দিন টানা ফিল্ডিংয়ের পর এই তপ্ত গরমে ব্যাটিং করা কঠিন কাজ। ক্রিজে দৌড়াদৌড়ি করার কারণেও যে কারোর অনেক পরিশ্রম হয়। তার ক্র্যাম্প হয়েছে। একরাতের বিশ্রামে এবং ভালো খাবার ও পানীয় খেলে আমি বিশ্বাস করি সে ফিট হয়ে উঠবে।

ব্যাটিংয়ে বাংলাদেশ কতদূর যেতে চায়?

জেমি সিডন্স: লিটন আমাদের হয়ে দ্রুত রান তুলছে। সাকিবও একই কাজ করে। তামিমের ব্যাটিং এখনও বাকি আছে। শ্রীলঙ্কার ওপর চাপ তৈরি করতে পারে এমন খেলোয়াড় এখনও আছে আমাদের। তারা ক্লান্ত হয়ে যাবে। আমরা তাদেরকে তাদেরই টোটকায় আটকানোর চেষ্টা করছি। আমরা আগামীকাল একইভাবে ব্যাটিং করবে। আমরা ৭০ রানের মতো পিছিয়ে আছি। আশা করছি স্ট্রাইক রোটেট করে আমরা ভালো করেই লক্ষ্যে ছুটব।

তামিম ও জয় উদ্বোধনী জুটিতে শতরান পেরিয়েছে। ৬১ ইনিংস পর এমন কিছু পেল বাংলাদেশ…

জেমি সিডন্স: আমি মনে করি তারা সফলতার সঙ্গে কাজটা করেছে। তারা একসঙ্গে খুব বেশি ব্যাটিং করেনি। মনে হয় শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড ওপেনিং রানের জুটি। তামিম খুব শৃঙ্খল ছিল। দ্রুত ব্যাটিং করেনি। অনেকটা অ্যাঞ্জেলো ম্যাথুজের মতো এগিয়েছে। এক-দুই রান নিতে বেশ সতর্কতা দেখিয়েছে। আগে বোলারদের ওপর চড়াও হয়ে খেলত। কিন্তু আজ তাকে এমন কিছু করতে দেখিনি। জয় নতুন বলে নিজের দায়িত্ব ঠিকঠাক সামলেছে এবং জুটি বড় করতে সাহায্য করেছে।

কিন্তু মুমিনুলের পারফরম্যান্স কি দুশ্চিন্তার কারণ?

জেমি সিডন্স: ক্রিকেটে এরকম একাধিকবার হতে পারে। সে তার দুর্বলতা নিয়ে কাজ করছে। যে বলটায় আউট হয়েছে খুব ভালো বল ছিল। যদিও সে ভালো করে বলটা খেলেনি। তাকে নিয়ে কাজ করতে হবে। আশা করছি সে ফিরে আসবে। সে ভালো খেলোয়াড়। 

ম্যাচে ফল পাওয়ার সম্ভাবনা আছে?

সিডন্স: আমি মনে করি আমরা যদি কাল ব্যাটিং করি এবং তাদেরকে একদিনের মধ্যে আউট করতে পারি তাহলে ভালো কিছু হতে পারে। আমাদেরকে সম্মিলিতভাবে ভালো ব্যাটিং করতে হবে এবং আক্রমণে যেতে হবে। ৭০ রান পিছিয়ে আছি। সেই রান করে দ্রুত এগিয়ে যেতে হবে।

চট্টগ্রাম/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়