ঢাকা     শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৪ ১৪২৯

কাতার বিশ্বকাপে স্কোয়াডের আকার বাড়ছে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২৪ জুন ২০২২  
কাতার বিশ্বকাপে স্কোয়াডের আকার বাড়ছে

কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো এবার সর্বোচ্চ ২৬ জন করে খেলোয়াড় নিতে পারবে। প্রতি দলে তিনজন করে সদস্য বাড়ানোর অনুমোদন দিয়েছে ফিফা।

আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত হবে এবারের আসর। ফিফা এক বিবৃতি দিয়েছে, ‘চূড়ান্ত তালিকায় এবার খেলোয়াড়দের সংখ্যা অন্তত ২৩ এবং সর্বোচ্চ ২৬ জনে বাড়ানো হয়েছে।’

এবারের বিশ্বকাপ ভিন্ন সময়ে হচ্ছে। ইউরোপিয়ান ফুটবলের মাঝপথে হবে এই প্রতিযোগিতা। খেলোয়াড়দের নিয়ে বাড়তি সতর্কতা মাথায় রেখে দলের সদস্য সংখ্যা বাড়ানো হচ্ছে। এছাড়া টুর্নামেন্টের আগে বা চলাকালে করোনার প্রভাবও বিবেচনায় আনা হয়েছে।

গত বছর উয়েফাও ইউরোতে একই পরিবর্তন এনেছিল। করোনায় খেলোয়াড় না পাওয়ার শঙ্কায় কোচরা দলের সদস্য সংখ্যা বাড়ানোর দাবি করলে তা অনুমোদন করে ইউরোপিয়ান ফুটবল সংস্থা।

২০০২ সালের বিশ্বকাপের পর থেকে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য জাতীয় দলগুলো ২৩ জন নিয়ে টুর্নামেন্টে অংশ নিয়েছে। তারও আগে আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রতি দলে থাকতো মাত্র ২২ জন খেলোয়াড়।

গত সপ্তাহে আইএফএবি সব শীর্ষ পর্যায়ের ম্যাচে পাঁচজন বদলি খেলোয়াড় ব্যবহার করার অনুমোদন দেয়। তারা জানায়, এখন থেকে প্রতি দল তাদের বদলি খেলোয়াড়ের তালিকায় ১২ জনের পরিবর্তে ১৫ জন রাখতে পারবে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়