ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

প্রথম শ্রেণির ক্রিকেটে বিদেশি খেলানোর পক্ষে মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ২৮ জুন ২০২২  
প্রথম শ্রেণির ক্রিকেটে বিদেশি খেলানোর পক্ষে মাশরাফি

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের নাজুক অবস্থার পেছনে বড় কারণ ধরা হয় ঘরোয়া ক্রিকেটের মান। দেশে দুটি প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা হয়। কিন্তু ম্যাচগুলোতে প্রতিদ্বন্দ্বিতা হয় কি না, তা নিয়ে যথেষ্ট প্রশ্ন তোলা যায়। পাশাপাশি গড়ে ওঠেনি টেস্ট সংস্কৃতি। ক্রিকেট প্রশাসকদের ভাবনা, ক্রিকেট পরিচালনার ধরন, ক্রিকেটারদের মানসিকতা, দেশের ক্রিকেটের সুযোগ-সুবিধা সব মিলিয়েই টেস্ট সংস্কৃতি। 

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ পরাশক্তি হওয়ার পেছনে বড় কারণ ঘরোয়া ক্রিকেটে এর প্রতিদ্বন্দ্বিতা ও ক্রিকেটারদের অগ্রাধিকার। অথচ সাদা পোশাকে এখনও ধুঁকছে বাংলাদেশ। অতীতে এ দেশের ঘরোয়া ক্রিকেটকে আদর করে ‘পিকনিক টুর্নামেন্ট’ নামেও ডাকা হতো। এখন সেই ভাবনার পরিবর্তন আসলেও প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ আসেনি। তাতে এই ফরম্যাটে ধারাবাহিক উন্নতিও হয়নি। 

জাতীয় দলের সাবেক অধিনায়ক ও ক্রিকেট বোর্ডের পরিচালক খালেদ মাহমুদ সুজন প্রথম শ্রেণির ক্রিকেটে একজন করে বিদেশি ক্রিকেটার খেলানোর প্রসঙ্গ তুলেছিলেন। তার মতে, জাতীয় লিগে আট দলে আটজন মানসম্মত বিদেশি এবং বিসিএলে চার দলে চারজন বিদেশি ক্রিকেটার খেললে খেলোয়াড়দের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা আসবে, খেলার মানও বাড়বে। 

পরে এই প্রসঙ্গ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন উড়িয়ে দিয়েছিলেন। তবে সুজনের পরিকল্পনার সঙ্গে একমত সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার মতে, ‘বিদেশি ক্রিকেটারের (ঘরোয়া ক্রিকেটে) প্রস্তাব খারাপ না। আমাদের তো শেফিল্ড শিল্ড, কাউন্টি বা রঞ্জি ট্রফির মতো ঘরোয়া ক্রিকেট শক্ত হয়নি। সে ক্ষেত্রে শক্ত করার জন্য একজন বিদেশিকে খেলতে দিলে খারাপ না।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়