ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘মাহমুদউল্লাহ খুব পজিটিভলি নিয়েছে জিনিসটা’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫০, ২২ জুলাই ২০২২  
‘মাহমুদউল্লাহ খুব পজিটিভলি নিয়েছে জিনিসটা’

টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের পারফরম্যান্স আশাব্যঞ্জক নয়। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ আসলেই যেন প্রত্যাশার পারদ নেমে যায় নিচের দিকে। মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বগুণ নিয়ে নানা সময়ে নানা মহলে উঠেছে প্রশ্ন, হয়েছেন সমালোচিত। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরই যেন তার নেতৃত্বের এপিটাপ লেখা হয়ে যায়। আসন্ন জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নুরুল হাসান সোহান।

মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে শুক্রবার (২২ জুলাই) একটি পাঁচতারকা হোটেলে রুদ্ধধার বৈঠক শেষে সোহানের নেতৃত্বের বিষয়টির ঘোষণা দেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। এ সময় বিসিবির এই কর্তা জানান, নতুন ব্র্যান্ডের টি-টোয়েন্টি টিমের কথা। সিনিয়রদের এই সিরিজে বাইরে রেখে তরুণদের পরখ করে দেখার কথা বলা হলেও প্রকৃতপক্ষে মাহমুদউল্লাহর অধিনায়ক হয়ে ফিরে আসা কঠিন বটে।

জালাল ইউনুস বলেন, ‘এই দলটাকে সামলানোর জন্য নুরুল হাসান সোহানকে অধিনায়কত্ব দিচ্ছি। সেটা আমরা আজকে মাহমুদউল্লাহ রিয়াদকে জানিয়ে দিয়েছি। মুশফিকও জানে, সাকিবও জানে। তাদের জায়গায় আমরা নতুন খেলোয়াড় চেষ্টা করছি। এটা শুধু জিম্বাবুয়ে সিরিজের জন্য দেখতে চাচ্ছি তাদের ফলাফল, পারফরম্যান্স কি হয়। সেটা দেখার জন্য আপনারা বলতে পারেন নতুন ব্র্যান্ডের একটা দল যাচ্ছে।’

৩০ জুলাই থেকে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। মাহমুদউল্লাহর সঙ্গে বৈঠকের জন্যই ঝুলে ছিল দল ঘোষণা। গতকাল বিকেলে ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফেরেন মাহমুদউল্লাহ। একবার চাউর হয় বিসিবি কর্তারা গতকালই বৈঠক করেছেন মাহমুদউল্লাহকে নিয়ে। শেষ পর্যন্ত তা হয়নি। শুক্রবারের বৈঠক নিয়েও বিসিবি ছিল একেবারে চুপ। গণমাধ্যমকর্মীরা রাজধানীর এদিক-সেদিক ছুটোছুটি করেছেন সারাদিন জুড়ে, মিটিং যখন শেষের দিকে তখন জানতে পারেন মিটিংয়ের স্থান।

নেতৃত্বে পরিবর্তন আনার জন্য মাহমুদউল্লাহর সঙ্গে আলোচনার জন্য অপেক্ষা করছিলেন জানিয়ে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘আমরা রিয়াদের জন্য অপেক্ষা করছিলাম। ওরা তো আইকন তাই ওদের একটা শ্রদ্ধার ব্যাপার আছে। ওদের (সিনয়ররা) জন্য অপেক্ষা করেছি। ওদের সঙ্গে কথা বলেছি। ওদের সঙ্গে কথা বলেই এই সিরিজে নতুন কিছু ক্রিকেটারদের জন্য সুযোগ তৈরি করা আরকি।’

টি-টোয়েন্টিতে এই পরিবর্তনে ডাক স্বাভাবিকভাবেই নিয়েছেন মাহমুদউল্লাহ, ‘যেহেতু আমরা রিয়াদকে একেবারে সরিয়ে দিচ্ছি না। রিয়াদ ব্যাক করবে না এমনও কথা না। সবারই একটু ব্রেকের দরকার হয়। রিয়াদ ভেরি পজিটিভলি নিয়েছে জিনিসটা। ওর কিছু প্রশ্ন ছিল আমরা সেগুলোর উত্তর দিয়েছি। কিন্তু সে বেশ পজিটিভলি নিয়েছে’—এভাবেই বলছিলেন সুজন।

সাকিব আল হাসান নিষিদ্ধ হলে ২০১৯ সালে নেতৃত্ব পান মাহমুদউল্লাহ রিয়াদ। ভারতের বিপক্ষে দিল্লিতে জয় দিয়ে নেতৃত্বের পথচলা শুরু হলেও পরের পথচলা সুখকর ছিল না। তার নেতৃত্বে বাংলাদেশ ৪৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে। তার মধ্যে জয় পেয়েছে ১৬টিতে, হেরেছে ২৬টিতে আর ১টি ম্যাচে ফল হয়নি।

নেতাকে নেতৃত্ব দিতে হয় সামনে থেকে। এ জন্য পারফরম্যান্স থাকা চাই দারুণ। মাহমদুউল্লাহ এদিকটাতেও বেশ পিছিয়ে ছিলেন। সবশেষ ফিফটি করেছিলেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনির বিপক্ষে। এরপর ১৩ ম্যাচের মধ্যে সর্বোচ্চ ছিল অপরাজিত ৩১। বিশের ঘর পেরোতে পেরেছেন মাত্র ২ বার! সবশেষ উইন্ডিজ সিরিজে তিন ম্যাচে আসে ৪১ রান!

টি-টোয়েন্টিতে ৩৩ ম্যাচ খেলা সোহান এই প্রথম বাংলাদেশকে নেতৃত্ব দেবেন। ঘরোয়া ক্রিকেটে তার নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। তার উপর আস্থা রেখে সুজন বলেন, ‘যেহেতু সিনিয়রররা কেউ নাই, সোহান এদের মধ্যে অনেক সিনিয়র। আর আমরা তো দেখেছি সোহান মাঠে কিভাবে লিড দেয় দলকে। ওইসব দেখে আমরা মনে করছি যে এখন সোহানই ভাল অপশন হবে এই ফরম্যাটে নেতৃত্ব দেয়ার জন্য।’

মাহমুদউল্লাহর সঙ্গে বৈঠক হলেও তার নেতৃত্ব নিয়ে কোনো প্রশ্ন তুলেননি বিসিবির কর্তা-নির্বাচকরা। দীর্ঘদিন ধরে বাংলাদেশের ক্রিকেটে সার্ভিস দেওয়া এই ক্রিকেটারের প্রতি সম্মান দেখিয়েই নেতৃত্ব নিয়ে কোনো প্রশ্ন করেননি। জালাল ইউনুস বলেন, ‘রিয়াদ বাংলাদেশ ক্রিকেটকে অনেক দিয়েছে। তাই ওর নেতৃত্ব নিয়ে আমরা কোন প্রশ্ন করিনি। জল্পনা এখন না করাই ভাল।’

তাহলে নেতৃত্বের জন্য নেতৃত্ব হারাননি মাহমুদউল্লাহ? তরুণদের নিয়ে টি-টোয়েন্টিতে পথ চলতেই কি বিসিবির এই কঠিন পদচারণা শুরু? বলে দেবে সময়!

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়