ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হারিসকে দুই ছক্কা উড়ানোর রহস্য জানালেন কোহলি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০২, ২৩ অক্টোবর ২০২২   আপডেট: ২১:১০, ২৩ অক্টোবর ২০২২
হারিসকে দুই ছক্কা উড়ানোর রহস্য জানালেন কোহলি

৮ বলে প্রয়োজন ২৮ রান। বল হাতে ৩.৪ ওভারে ২৪ রান দিয়ে দুই উইকেট নেওয়া হারিস রউফ। ব্যাটিং প্রান্তে জাদুকর বিরাট কোহলি। রউফকে তার মাথার উপর দিয়ে উড়িয়ে পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে, পরের বলে আবার দৃষ্টিনন্দন ফ্লিকে ফাইন লেগে ছয়। ঘাবড়ে যান রউফ, ঘাবড়ে যায় পাকিস্তান।

দলের স্ট্রাইক বোলারের দর্প চূর্ণ করে হাঁকানো কোহলির জোড়া ছয় পাল্টে দেয় ম্যাচের মোমেন্টাম। পরের ওভারে প্রয়োজন ছিল ১৬, মোহাম্মদ নাওয়াজকে দেখা যায় বিপর্যস্ত, এলোমেলো। শেষ পর্যন্ত শেষ বলে ৪ উইকেটে ম্যাচ জিতে ভারত।

৩১ রানে ৪ উইকেট হারানোর পর ভারতের হারের প্রমাদ গুণছেন যখন বোদ্ধারা তখন কোহলি হয়তো রূপকথার গল্পের মিশনে মশগুল ছিলেন। ২১ বলে ১২ রান করা কোহলি শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৩ বলে ৮২ রানে। ইনিংস গড়ে তবে ম্যাচ বের করে নিয়ে আসেন।

ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া দুই ছয় নিয়ে কোহলি বলেন, ‘হার্দিক বলছিল, নাওয়াজকে এক ওভার করতে হবে। আমি বলেছিলাম যে, আমি যদি হারিসকে মেরে খেলতে পারি তাহলে তারা প্যানিক করা শুরু করবে। কারণ, হারিস ওদের প্রাইম বোলার। আমি দুই ছক্কা হাঁকানোর পর ৮ বলে ২৮ থেকে এটি ৬ বলে ১৬ রানে নেমে আসে। কী বলবো! আমি ভাষা হারিয়ে ফেলেছি। আমার কিছুই বলার নেই (হাসি)।’

‘(হারিসকে মারা দুই ছক্কা) এটি বলা যায় সহজাতভাবে (ইন্সটিংটিভলি) হয়ে গেছে। আমি নিজেকে বলছিলাম স্থির থাকতে। লং অন দিয়ে যেটি হলো পুরোপুরি অপ্রত্যাশিত ছিল। ব্যাক অব লেন্থে স্লোয়ার ডেলিভারি ছিল। পরেরটি আমি শুধু বলের লাইনে ব্যাট চালিয়ে দিয়েছি এবং সেটি ফাইন লেগ সীমানা পার করে দেয়। এখন এখানে দাঁড়িয়ে আমার মনে হচ্ছে এমনটাই হওয়ার ছিল। এটি খুবই বিশেষ মুহূর্ত।’ -আরও যোগ করেন কোহলি।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে ব্যাটিং করতে নেমে ইফতেখার-শানের ফিফটিতে ১৬০ রানের টার্গেট দেয় পাকিস্তান। রান তাড়ায় নেমে ইনিংসের শেষ বলে লক্ষ্যে পৌঁছায় ভারত। অতিমানবীয় এক ইনিংস খেলে ম্যাচসেরা হন ভারতের সাবেক অধিনায়ক।

কোহলিকে দারুণ সঙ্গ দিয়ে গেছেন হার্দিক। দ্রুত ৪ উইকেট পড়ে যাওয়ার পর দুজনে ম্যাচের হাল ধরেন। শুরুর দিকে বুঝে-শুনে খেলছিলেন দুজনে। বলের সঙ্গে রানের ব্যবধান বাড়লেও সেদিকে চোখ ছিল না তাদের। রানিং বিটুইন দ্য উইকেটে দুজন ছিলেন দুর্দান্ত। শেষ ওভারে হার্দিক আউটের আগে দুজনের জুটি থেকে আসে ৭৮ বলে ১১৩ রান। ৩৭ বলে ৪০ রান করেন হার্দিক।

কোহলি বলেন, ‘এটি পরাবাস্তব পরিবেশ। আমি সত্যিই কথা খুঁজে পাচ্ছি না। আমি জানি না এটি কীভাবে হলো। হার্দিক আমাকে বলছিল, বিশ্বাস রাখতে। বিশ্বাস রাখতে যে আমরা এটি করতে পারবো, শেষ পর্যন্ত থাকতে বলছিল। সত্যিই আমি ভাষা হারিয়ে ফেলেছি।’

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়