ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

থ্রি লায়ন্সের পার্সিয়ান পরীক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২১ নভেম্বর ২০২২   আপডেট: ১৩:০৫, ২১ নভেম্বর ২০২২
থ্রি লায়ন্সের পার্সিয়ান পরীক্ষা

কাতার বিশ্বকাপে ‘বি’ গ্রুপের ময়দানি লড়াই শুরু হচ্ছে আজ। নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে শক্তিশালী ইংল্যান্ড ও ইরান। দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে টি স্পোর্টস ও গাজী টিভিতে।

বিশ্বকাপ শুরু হওয়ার আগ থেকেই ইংল্যান্ড ফুটবল দল নিয়ে বেশ আলোচনা চলে। প্রতি বিশ্বকাপেই তাদের ফেভারিটদের তালিকায় রাখা হয়। কিন্তু ১৯৬৬ বিশ্বকাপ জয়ের পর গেল ৫৬ বছরে কখনোই সেমিফাইনালের গণ্ডি পেরুতে পারেনি তারা। সর্বোচ্চ সাফল্য চতুর্থ স্থান।

এই যেমন ২০১৮ বিশ্বকাপ জয়ের মিশন নিয়ে রাশিয়া গিয়েও তারা চতুর্থ হয়ে ফিরেছিল। গ্যারেথ সাউথ গেটের এবারের দলটি অবশ্য রাশিয়ার চেয়ে অভিজ্ঞ। হ্যারি কেন, ফিল ফোডেন, বুকায়ো সাকাদের গোল মেশিন বললেও ভুল হবে না। বিশ্বকাপ বাছাইপর্বে তারা ৩৯টি গোল দিয়েছে প্রতিপক্ষের জালে। হজম করেছে মাত্র ৩টি।

করোনার কারণে স্থগিত হওয়া ইউরো-২০২০ এ তারা দারুণ খেলেছিল। যদিও টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। তবে আত্মবিশ্বাসের বিন্দুমাত্র ঘাটতি নেই সাউথ গেটের শিষ্যদের। এবারের বিশ্বকাপে ইংল্যান্ডই একমাত্র দল যারা দুই দুইটি মেজর টুর্নামেন্টের সেমিফাইনাল খেলেছে পর পর (বিশ্বকাপ ও ইউরো)।

তবে ইরানের বিপক্ষে কখনোই খেলেনি তারা। এবারই প্রথম মুখোমুখি হচ্ছে পার্সিয়ানদের। তার ওপর প্রথম ম্যাচটি র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা দলের বিপক্ষে হওয়ায় খুঁতখুঁতানি দোষে দুষ্ট সাউথ গেট অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে গিয়ে তার শিষ্যদের স্বাভাবিক খেলায় বিঘ্ন ঘটাতে পারেন।

অবশ্য ইরান সমীহ আদায় করে নেওয়ার মতো দল। কারণ, এ নিয়ে ষষ্ঠবারের মতো তারা বিশ্বকাপ খেলছে। তার ওপর টানা তৃতীয়। সবশেষ বিশ্বকাপে তাদের পারফরম্যান্স নজর কেড়েছিল অনেকের। মরোক্কোকে হারিয়ে, পর্তুগালকে রুখে দিয়ে অল্পের জন্য গ্রুপপর্বের অভেদ্য দেয়াল ভাঙতে পারেনি তারা। এবার ইংল্যান্ডকে কোনোভাবে রুখে দিতে পারলে ওয়েলস ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দারুণ লড়াই করে গ্রুপপর্ব পেরিয়ে যাওয়ার ছক কষতেই পারে পার্সিয়ানরা।

বিশ্বকাপ বাছাইপর্বে ১০ ম্যাচের আটটিতেই জিতেছিল কার্লোস কুইরোজের শিষ্যরা। গোল হজম করেছিল মাত্র ৪টি। ফিফা র‌্যাংকিং তাদের অবস্থান ২০ এ, অর্থাৎ এবারের বিশ্বকাপে খেলা সার্বিয়া, মরোক্কো ও পোল্যান্ডের চেয়েও উপরে। সে কারণেই ইরানের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচটি ইংল্যান্ডের জন্য পরীক্ষার হয়ে উঠতে পারে।

ইংল্যান্ডের শক্তিমত্তার দিক গোল স্কোরিং। তারা মুড়ি-মুড়কির মতো গোল করতে পারে। তবে রক্ষণভাগে কিছুটা সমস্যা রয়েছে থ্রি লায়ন্সের। অন্যদিকে ইরানের রক্ষণভাগ তাদের শক্তিমত্তার দিক। গোল স্কোরিংয়ে রয়েছে তাদের দুর্বলতা। রাশিয়া বিশ্বকাপে তিন ম্যাচে মাত্র দুই গোল করেছিল তারা। আর ব্রাজিল বিশ্বকাপে করেছিল মাত্র ১ গোল!

যে ২০টি দল ২০১৪ বিশ্বকাপের পর ২০১৮ বিশ্বকাপেও খেলেছিল তাদের মধ্যে সবচেয়ে কম শট খেলেছিল ইরান, মাত্র ৪৭টি। অন টার্গেটে তাদের শট ছিল মাত্র ১০টি! দুই গ্রুপপর্বে গোল করেছিল সবচেয়ে কম, মাত্র ৩টি।

অন্যদিকে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন রাশিয়া বিশ্বকাপে একাই করেছিল ৬ গোল! সেমিফাইনাল পর্যন্ত তার দল করেছিল ১২ গোল। এছাড়া বিশ্বকাপ বাছাইপর্বে হ্যারি কেন ১২ গোল করে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা ছিলেন। এই গোল মেশিনকে ঠেকানোটাই ইরানের জন্য আজ কঠিন পরীক্ষা।

তবে ইরানের খেলোয়াড়রা বিশ্বকাপের দুইমাস আগে তাদের পুরনো কোচ কুইরোজকে ফিরে পেয়ে দারুণ উজ্জীবিত। তবে এই উজ্জীবনি শক্তি ইংল্যান্ডকে রুখে দেওয়ার জন্য কি যথেষ্ট হবে?

এই ম্যাচে ইংল্যান্ডের ডিফেন্ডার কাইল ওয়াকার ও মিডফিল্ডার কালভিন ফিলিপস হয়তো খেলতে পারবেন না ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় থাকায়। অন্যদিকে ইরানের সারদার আজমাউন ইনজুরির কারণে অক্টোবরের পর আর মাঠে নামেননি।

এবার চলুন দেখে নেওয়া যাক কেমন হতে পারে আজকের ম্যাচে দল দুটির সম্ভাব্য একাদশ।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:
জর্ডান পিকফোর্ড, জন স্টোনস, এরিক ডিয়ার, হ্যারি ম্যাগুইর, কিয়েরান ট্রিপিয়ার, ডেক্লান রাইস, জুড বেলিংহাম, লুক শ, বুকায়ো সাকা, হ্যারি কেন ও রাহিম স্টার্লিং।

ইরানের সম্ভাব্য একাদশ:
আলিরেজা বেইরানভান্দ, সাদেগ মোহররামি, হোসেন কানানিজাদেগান, মজিদ হোসেইনি, এহসান হাজসাফী, আহমদ নুরুল্লাহি, সাইদ এজাতোলাহি, ওমিদ ইব্রাহিমি, আলীরেজা জাহানবখশ, করিম আনসারিফার্ড ও মেহেদী তারেমি।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়