ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গোল মিসের মহড়া দিয়ে হারলো সৌদি আরব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ২৬ নভেম্বর ২০২২   আপডেট: ২২:০১, ২৬ নভেম্বর ২০২২
গোল মিসের মহড়া দিয়ে হারলো সৌদি আরব

আরও একটি আরব্য রজনীর গল্প উপহার দিতে চেয়েছিল সৌদি আরব। শনিবার এজুকেইশন সিটি স্টেডিয়ামে শুরু থেকে তারা দারুণ খেলছিলও। এমনটি শেষ পর্যন্ত তারা লড়াই করেছে দুর্দান্ত। বলের দখল থেকে শুরু করে আক্রমণ, পাল্টা আক্রমণে বেশ এগিয়ে ছিল তারা। কিন্তু গোলের খেলা ফুটবলে গোলটিই পেল না দ্য গ্রিন ফ্যালকনরা। তাতে পুরো ম্যাচে খেললো সৌদি, আর ২-০ গোলে জিতলো পোল্যান্ড।

এদিন ম্যাচের ৬৪ শতাংশ বলের দখল ছিল সৌদির কাছে। ১৬টা শট নিয়েছিল তারা গোল পোস্টের দিকে। তার মধ্যে ৫টি ছিল অন টার্গেটে। এমনকি প্রথমার্ধে পেনাল্টি পেয়েও গোল করতে পারেনি তারা। পক্ষান্তরে পোল্যান্ড শট নিয়েছিল ৯টি। তার মধ্যে মাত্র ৩টি ছিল অন টার্গেটে। সেখান থেকে গোল হয় দুটি। সৌদি আরব যতগুলো সুযোগ তৈরি করেছে তার সামান্য কিছুও যদি কাজে লাগাতে পারতো তাহলে ম্যাচের ফল ভিন্ন হতে পারতো।

এদিন ম্যাচের ৩৯ মিনিটে এগিয়ে যায় পোল্যান্ড। এ সময় পাল্টা আক্রমণে গোল করেন পোল্যান্ডের পিওতর জিলিনেস্কি । তিনি ডি বক্সের সামনে থেকে বুলেট গতির শটে সৌদির গোলরক্ষক আল ওয়েসকে পরাস্ত করে গোল করেন।

অবশ্য ম্যাচের ৪৩ মিনিটেই সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল দ্য গ্রিন ফ্যালকনরা। এ সময় পেনাল্টি পায় তারা। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সালেম আল দাওসারি। তার নেওয়া শট ডানদিকে ঝাপিয়ে পড়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনি। তার ফিরিয়ে দেওয়া বল সামনে পান মোহাম্মদ আল-বুরাইক। তিনি শট নেন। তার নেওয়া শট কর্নারের বিনিময়ে রুখে দেন পোল্যান্ডের গোলরক্ষক। তাতে ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় সৌদি।

বিরতির পরও দারুণ সব আক্রমণ শানাতে থাকে সৌদি। কিন্তু সঙ্গে চলে গোল মিসের মহড়া। ম্যাচের ৫৪ মিনিটে জটলার মধ্যে গোলের দারুণ সুযোগ পেয়েছিল রেনার্ডের শিষ্যরা। এ সময় দাওসারির নেওয়া শট পোল্যান্ডের গোলরক্ষক সেজেসনির পায়ে লেগে ফেরে। এরপর আরও দুইবার চেষ্টা করেও জালে জড়াতে পারেনি সৌদি আরবের খেলোয়াড়রা। শেষ পর্যন্ত পেনাল্টি বক্স থেকে ক্লিয়ার হয়ে বল যায় ডি বক্সের বাইরে। সেখান থেকে শট নেন সালেম। সেটি বেশ উপর দিয়ে লক্ষ্যহীনভাবে উড়ে যায়। এরপর ৬০ ও ৬১ মিনিটে আরও দুটি সুযোগ মিস করেন ফেরাস আল ব্রিকান ও মোহাম্মদ কান্নো।

উল্টো ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় পোল্যান্ডের। রক্ষণভাগের খেলোয়াড়ের ভুলে গোল হজম করে সৌদি। এ সময় বক্সের সামনে রক্ষণভাগের খেলোয়াড়ের পা ফসকে চলে আসা বলের নিয়ন্ত্রণ নেন লেভানডোফস্কি। সৌদির গোলরক্ষক কিছুটা এগিয়ে আসেন। ঠাণ্ডা মাথায় তাকে পরাস্ত করে বল জালে জড়ান বার্সেলোনার এই ফরোয়ার্ড। এটা ছিল বিশ্বকাপের মঞ্চে তার প্রথম গোল আর বিশ্বকাপের ইতিহাসে ২৬০০তম গোল।

শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পোল্যান্ড। ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে পোল্যান্ড আছে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে। ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে সৌদি আরব আছে দ্বিতীয় স্থানে।

শেষ ম্যাচে পোল্যান্ড যদি আর্জেন্টিনার বিপক্ষে জয় পায় কিংবা ড্র করে তাহলে চলে যাবে শেষ ষোলোতে। অন্যদিকে সৌদি যদি শেষ ম্যাচে মেক্সিকোর সঙ্গে জিততে পারে তাহলে হয়তো সুযোগ থাকবে তাদেরও। রাতে ডেনমার্ক-আর্জেন্টিনার ম্যাচের পর বোঝা যাবে ‘সি’ গ্রুপে কার কি অবস্থান দাঁড়ায়।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়